শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Saturday, 20 April, 2024

কৃষ্ণ সাগরে মার্কিন ড্রোন নিয়ে যা জানা গেছে

আন্তর্জাতিক ডেস্ক
  15 Mar 2023, 19:30

আমেরিকানরা দাবি করেছে, ড্রোনটি কৃষ্ণ সাগরের উপরে ‘আন্তর্জাতিক আকাশসীমায় উড়ছিল’। রাশিয়ার বলেছে, ড্রোনটি ‘বিশেষ সামরিক অভিযান’ এর জন্য প্রতিষ্ঠিত সংরক্ষিত আকাশসীমার ভেতরে ছিল, কয়েক মাস আগেই ওই আকাশসীমার বিষয়ে সবাইকে ভালোভাবে জানানো হয়েছিল। রাশিয়ার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলোতে ড্রোনটি ক্রাইমিয়ার সেভাস্তোপোল বন্দর থেকে প্রায় ৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ছিল বলে জানানো হয়েছে; তবে তা নিশ্চিত হয়নি।  

ভেঙে কৃষ্ণ সাগরে পড়া এমকিউ-৯ রিপারটি মূল এমকিউ-১ প্রিডেটর ড্রোনকে সংস্কার করে বানানো হয়েছে। মার্কিন সামরিক বাহিনী এমকিউ-৯ রিপারকে একটি ‘সামরিক পর্যবেক্ষণ, নজরদারি ও গোয়েন্দা’ (আইএসআর) প্লাটফর্ম বলে বর্ণনা করেছে। নিশ্চিতভাবেই এটি আইএসআর কাজে ব্যবহারের উপযুক্ত হলেও প্রাথমিকভাবে এই রিপারটি একটি ‘হান্টার-কিলার’, এটি ১৭০০ কেজি ভরের লেজার নিয়ন্ত্রিত পেইভওয়ে বোমা অথবা কয়েকটি হেলফায়ার ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। ক্যালিফোর্নিয়াভিত্তিক জেনারেল ডায়নামিক্সের তৈরি করা এই চালকবিহীন আকাশযানটির পাখার বিস্তার ২০ মিটার এবং এটি ৯৫০ হর্সপাওয়ারের টার্বোপ্রপ ইঞ্জিনের শক্তিতে চলে এবং ঘণ্টায় সর্বোচ্চ ২৮০ থেকে ৩১০ কিলোমিটার বেগে চলতে পারে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ২০২১ সাল থেকে এ ধরনের প্রায় ৩০০টি ড্রোন পরিচালনা করে আসছে। 

২০২২ এর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইনে আক্রমণ শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র ও নেটো বাল্টিক সাগরে ও কৃষ্ণ সাগরে রাশিয়ার ওপর নজরদারি বাড়িয়ে দেয়। ওয়াশিংটন বারবার নিশ্চিত করেছে, তারা কিইভকে অস্ত্রশস্ত্র, সামরিক রসদ ও অর্থ দেওয়ার পাশাপাশি রাশিয়ার সামরিক বাহিনীকে লক্ষ্যস্থল করতে প্রয়োজনীয় বুদ্ধি, পরামর্শ ও গোয়েন্দা তথ্য দিয়ে আসছে; একইসঙ্গে তারা এও বলে আসছে এই যুদ্ধে তারা কোনো পক্ষ নয়। রাশিয়া অভিযোগ করে বলেছে, সোমবার যুক্তরাষ্ট্রের কৌশলগত কমান্ড ইচ্ছাকৃতভাবে সেন্ট পিটার্সবার্গের দিকে পারমাণবিক সক্ষমতা সম্পন্ন বি-৫২ বোমারু বিমান পাঠায়, কিন্তু ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরিস্থিতি তৈরি হওয়ার ঠিক আগে সেটি ঘুরে চলে যায়। 

রাশিয়ার জঙ্গি বিমানের সঙ্গে সংঘর্ষের পর দূর থেকে ড্রোনটি পরিচালনা করা মার্কিন পাইলটরা এটিকে কৃষ্ণ সাগরে ফেলে দিতে বাধ্য হন। এরপর ড্রোনটির কী হয়েছে সে বিষয়ে ওয়াশিংটন মুখ বন্ধ করে রেখেছে। এটি কোথায় পড়েছে বা রাশিয়ার নৌবাহিনী এটিকে উদ্ধার করার চেষ্টা করেছে কিনা সে বিষয়ে পেন্টাগন কিছু বলেনি। শুধু বলেছে, ড্রোনটির কোনো অংশই রাশিয়া উদ্ধার করেনি; কিন্তু তারা মার্কিন সাংবাদিকদের আর কোনো তথ্য দেয়নি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অডিও রেকর্ডিংগুলো থেকে ধারণা পাওয়া যাচ্ছে, রাশিয়া এগুলো উদ্ধার করার জন্য অভিযান চালাচ্ছে; কিন্তু বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি, কারণ মস্কোও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। 

Comments

  • Latest
  • Popular

মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

রাজধানীর শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

ভোট দিতে একসঙ্গে ঢালিউডের ‘তিন কন্যা’

ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান

শিশু হাসপাতালে আগুন: স্বজনদের আতঙ্ক কাটেনি

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী মাহমুদ আলী

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

৬ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস

১০
ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান
ইরানের ইসফাহান শহরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার দাবিটি নাকচ করে দিয়ে ইরান জানিয়েছে, ইরানে কোনো ক্ষেপণাস্ত্রের
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। পশ্চিম এশিয়ার এই দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা
টাইম ম্যাগাজিন: ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম-এর ২০২৪ সালের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের মেরিনা
ইরানের ওপর নিষেধাজ্ঞা দিল ইইউ
ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্যজুড়ে বৃহত্তর সংঘাত ঠেকাতে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'