বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
Thursday, 25 April, 2024
টেলিগ্রাফের প্রতিবেদন

তিস্তার পানিতে পশ্চিমবঙ্গে জলবিদ্যুৎ প্রকল্প ঢাকার জন্য বড় দুঃসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক
  14 Mar 2023, 18:17

ভারতের পশ্চিমবঙ্গ সরকার দার্জিলিং এলাকায় তিনটি জলবিদ্যুৎ প্রকল্প স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে দুটি প্রকল্প শুষ্ক মৌসুমে তিস্তা নদীতে পানিপ্রবাহ কমিয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তাতে আরও বেশি সংকটে পড়তে পারে বাংলাদেশ। ভারতীয় ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এমন আভাস দেওয়া হয়েছে।
সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গ সরকার ‘বড়া রংগিত’ নদীতে তিস্তা লো ড্যাম প্রকল্প ১  (টিএলডিপি) ও ২-এর বিশদ প্রতিবেদন তৈরির প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে। এ দুই জলবিদ্যুৎ প্রকল্প থেকে যৌথভাবে ৭১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে বলে আশা করা হচ্ছে। বালাসন এবং রংভাং নদীতে বালাসন জলবিদ্যুৎ প্রকল্পের বিশদ প্রতিবেদন তৈরির প্রস্তাবেও একইভাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
পাশাপাশি আরও ১০টি ক্ষুদ্র জলবিদ্যুৎ প্রকল্পের সঙ্গে সম্পর্কিত বিশদ প্রকল্প প্রতিবেদন প্রস্তুতের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। তবে এসব প্রকল্পের সব কটিরই সম্ভাব্যতা যাচাই করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, প্রস্তাবিত জলবিদ্যুৎ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে তিস্তা নদীতে শুষ্ক মৌসুমে পানিপ্রবাহ আরও কমে যাবে। তাতে বিপদে পড়বে বাংলাদেশ।
এর মধ্যে টিএলডিপি ১ ও টিএলডিপি ২ প্রকল্প নিয়ে মানুষের মধ্যে কৌতূহল তৈরি হয়েছে। কারণ, বড়া রংগিত নদীতে এ দুটো প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব দেওয়া হয়েছে। এ নদীটি তিস্তা নদীর যে অংশ বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেছে সেই অংশের সঙ্গে যুক্ত।
এক দশকেরও বেশি সময় ধরে ভারতের সঙ্গে তিস্তা পানিবণ্টন চুক্তির অপেক্ষায় আছে বাংলাদেশ। ২০১১ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তা পানিবণ্টন চুক্তি স্বাক্ষর হওয়ার কথা ছিল। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় তা বাতিল হয়ে যায়।
মমতার দাবি, বিশেষ করে শুষ্ক মৌসুমে দুই দেশের সেচের চাহিদা মেটানোর মতো যথেষ্ট পরিমাণ পানি তিস্তায় নেই। তিস্তা পানিবণ্টন চুক্তিতে দেরি হওয়া নিয়ে গত কয়েক বছরে ঢাকা বারবারই দিল্লির কাছে অস্বস্তি প্রকাশ করে আসছে। তবে দিল্লি ও কলকাতার মধ্যে টানাপোড়েনের কারণে এ নিয়ে এখন পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি।
ডিসেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত শুষ্ক মৌসুমে বাংলাদেশের সেচের পানির চাহিদা বেশি থাকে। তিস্তা নদীতে পানি সরবরাহ কম থাকলে বাংলাদেশের উত্তরাঞ্চলের জমিগুলোতে সেচ কাজ করা যায় না। এতে জমিগুলো চাষাবাদের অনুপযোগী হয়ে পড়ে। 
সম্প্রতি পশ্চিমবঙ্গের সেচ বিভাগ তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের পরিকল্পনা করছে বলে খবর প্রকাশের পর ঢাকা আরও আশাহত হয়েছে। বাংলাদেশের সূত্রের বরাতে টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, এ বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দুই দেশের মধ্যে এ বিষয়ে আলোচনা হতে পারে। 
বাংলাদেশের পররাষ্ট্রনীতির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে প্রতিবেদনে আরও বলা হয়, ভারতের উত্তরবঙ্গে প্রস্তাবিত জলবিদ্যুৎ প্রকল্প এবং সিকিমে ১১ জলবিদ্যুৎ প্রকল্প ঢাকার জন্য আরেকটি দুঃসংবাদ হয়ে উঠেছে।
প্রস্তাবিত জলবিদ্যুৎ কেন্দ্রগুলো নদীভিত্তিক প্রকল্পের মাধ্যমে পরিচালিত হবে। এর মানে হল, বিদ্যুৎ উৎপাদনের জন্য যে পানি টেনে নেওয়া হবে তা পরবর্তী সময়ে আবারও নদীতেই ফিরে যাবে।  তবে এক নদী বিশেষজ্ঞ বলেছেন, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত পানি সেচকাজের জন্য পাওয়া যাবে না। প্রকল্পসংশ্লিষ্ট সূত্র বলছে, এ ধরনের জলবিদ্যুৎ প্রকল্পের ক্ষেত্রে দিনের বেলা নদী থেকে পানি টেনে নেওয়া হয়। সন্ধ্যায় যখন বিদ্যুতের চাহিদা অনেক বেশি থাকে তখন বিদ্যুৎ উৎপাদনের জন্য সে পানি ব্যবহার করা হয়। এরপর রাতে সে পানি নদীতে ফেরত পাঠানো হয়। আর ওই সময়ে সেচের পানির কোনো চাহিদা থাকে না বললেই চলে।
ঢাকার একটি সূত্রের বরাতে টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, ‘আমরা অনির্দিষ্টকালের জন্য তিস্তা ইস্যুকে ঝুলিয়ে রাখতে পারি না। ওই পানির বৈধ দাবিদার আমরা। তার চেয়েও জরুরি বিষয় হলো, এটি নদীটির বাঁচা মরার প্রশ্নও।’
ভারতের নদী বিশেষজ্ঞরাও মনে করেন, সেচকাজ ও বিদ্যুৎ উৎপাদনে তিস্তার পানি ব্যবহারের দিকে এত বেশি ঝুঁকে পড়লে নদীটি শুকিয়ে যেতে পারে।  

 

Comments

  • Latest
  • Popular

গঠনতন্ত্র লঙ্ঘন করে ডিইউজে'র দুই সভাপতি জটিলতা নিরসনে মামলার শুনানি কাল

যেসব এলাকায় ২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি

আজ আসছেন কাতারের আমির শেখ তামিম

সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

আরও ৩ দিনের জন্য হিট অ্যালার্ট জারি

তীব্র তাপদাহে বিপর্যস্ত জনজীবন

জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি আর নেই

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

১০
হলুদ ফুলে পরীর আনন্দ বিলাস
নীল আকাশ আর শুভ্র মেঘ যেন জমিনে নেমেছে। স্থলভূমিতে বিছানো সরিষার হলুদ ফুলের মাদুর। চোখ
দক্ষিণ কোরিয়ায় মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত
দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণ চলাকালে যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটি বিধ্বস্ত হলেও এর পাইলট
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশির প্রাণহানি
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিএসএফের গুলিতে রাজিবুল ইসলাম রাজন নামে এক বাংলাদেশির মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। ২ ডিসেম্বর
বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত
বাংলাদেশ ও ভারত আজ দুই দেশের পররাষ্ট্র সচিবের মধ্যে প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়ায় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'