বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
Thursday, 18 July, 2024

তালেবান প্রশ্নে মতানৈক্য, ভেস্তে গেল সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

অনলাইন ডেস্ক
  22 Sep 2021, 23:22

তালেবান আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবে কিনা, এই প্রশ্নে মতানৈক্যে দক্ষিণ এশিয়ার আট দেশের জোট সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশনের (সার্ক) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ‘বাতিল করা হয়েছে’ বলে খবর দিয়েছে একটি ভারতীয় সংবাদমাধ্যম।

 

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে শনিবার নিউ ইয়র্কে এ বৈঠক হওয়ার কথা ছিল। পাকিস্তান চেয়েছিল, বৈঠকে তালেবান আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক। কিন্তু ভারত এবং জোটের আরও কয়েকটি সদস্য দেশ তাতে আপত্তি জানায়।

 

সার্ক দক্ষিণ এশিয়ার আট দেশের আঞ্চলিক জোটসার্ক দক্ষিণ এশিয়ার আট দেশের আঞ্চলিক জোটবিষয়টি নিয়ে বনিবনা না হওয়ায় শেষ পর্যন্ত বৈঠক বাতিল করা হয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে ভারতের বার্তা সংস্থা এএনআই।।

এবারের বৈঠকের আয়োজক ছিল নেপাল। সাধারণত প্রতিবারই জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে সার্কের মন্ত্রীপর্যায়ের এ বৈঠক হয়।

 

তালেবানের সরকার এখনও আন্তর্জাতিক মহলের স্বীকৃতি পায়নি; গতমাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া কট্টরপন্থি এই গোষ্ঠীটির অন্তর্বর্তী মন্ত্রিসভার অনেক সদস্যই জাতিসংঘের কালো তালিকায় আছেন।

 

আমির খান মুত্তাকি তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী। জাতিসংঘ এবং এর আওতাধীন সংস্থার বৈঠকগুলোতে তার উপস্থিত হওয়ার সম্ভাবনাও কম।

 

গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের এক বৈঠকে বলেন, তালেবান সরকারে তারা ছাড়া আর কেউ নেই, নেই নারী ও সংখ্যালঘুদের কোনো প্রতিনিধিও। এ কারণে কাবুলের এখনকার সরকারকে স্বীকৃতি দেওয়ার ‍আগে সব দেশেরই ভালো করে ভাবা উচিত। ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ছাড়াও বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কা সার্কের সদস্য।

 

এএনআই বলছে, জোটের বেশিরভাগ দেশই চেয়েছিল, এবারের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আফগানিস্তানের চেয়ার খালি থাকুক। পাকিস্তান তাতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত বৈঠক ভেস্তে যায়। ভারতীয় এই বার্তা সংস্থা লিখেছে, সদস্য দেশগুলোর মধ্যে মতানৈক্যের কারণে বৈঠক বাতিল করা হয়েছে বলে তাদের প্রশ্নে উত্তরে জানিয়েছে সার্ক সচিবালয়।

Comments

  • Latest
  • Popular

কোটা নিয়ে আপিল শুনানি রোববার

আগামী তিনদিন এইচএসসি পরীক্ষা স্থগিত

দেশজুড়ে সংঘর্ষ, ২৪ ঘণ্টায় নিহত ১১ 

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত 

কমপ্লিট শাটডাউনে সংঘর্ষে অচল ঢাকা 

সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ

বাড্ডায় বিশ্ববিদ্যালয়ের ভিতরে পুলিশের রাবার বুলেটে নিক্ষেপ, আহত বহু শিক্ষার্থী

মেরুল বাড্ডায় শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া

১০
এশীয় অঞ্চলে বাণিজ্যের অমিত সম্ভাবনা কাজে লাগানোর তাগিদ
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক এর সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যের অমিত সম্ভাবনা বিরাজ করছে।
সার্ককে বাঁচাতে বাংলাদেশের হস্তক্ষেপ কামনা
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) প্রক্রিয়াকে বিদ্যমান জটিলতা থেকে বাঁচাতে বাংলাদেশের হস্তক্ষেপ কামনা করেছেন
মহামারী মোকাবিলায় একযোগে কাজ করবে বিমসটেক
নিজস্ব প্রতিবেদক করোনাভাইরাস মহামারীর প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করতে নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন
বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাজ্ঞাপক ব্যানার উন্মোচন করলো বিমসটেক সচিবালয়
কূটনৈতিক প্রতিবেদক বাংলাদেশের জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশের সরকার ও
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'