মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
Tuesday, 22 October, 2024

শৃঙ্খলাভঙ্গের দায়ে প্রশিক্ষণরত এসআইদের অব্যাহতি: স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ডিপ্লোমেট ডটকম:
  22 Oct 2024, 16:14
স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী..................................ছবি: সংগৃহীত

রাজনৈতিক নয়, একাডেমিক শৃঙ্খলা ভঙ্গের কারণেই মূলত প্রশিক্ষণরত ২৫২ এসআইকে কোর্স থেকে বের করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী। তবে কী ধরনের শৃঙ্খলা ভঙ্গ হয়েছে জানতে চাইলে তিনি বলে, এটা আমি বলতে পারবো না, ইন্সট্রাকটররা বলতে পারবেন।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে নিয়মিত আইন-শৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন উপদেষ্টা।

শিক্ষানবিস এসআইদের কেন অব্যাহতি দেওয়া হলো সাংবাদিকদের এমন প্রশ্নে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘ডিসিপ্লিন শব্দটা বিরাট বড়ো। এটা আমি ব্যাখ্যা করতে পারবো না। এখানে কোনো রাজনৈতিক কারণ নাই। একাডেমির যে ইন্সট্রাকটররা আছেন, তারা হয়তো বলতে পারবেন। এর থেকে অনেক বেশিও বের হয়। অনেক সময় পুরো কোর্সও বের করে দেওয়া হয়। বিজিবিতে একবার পুরো ব্যাচ বের করে দেওয়া হয়েছিল। ডিসিপ্লিনের ক্ষেত্রে কোনো কম্প্রোমাইজ হবে না।

তিনি বলেন, এই সংখ্যাটা পূরণের জন্য আমরা ইতিমধ্যে একটা নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছি। তবে যতো তাড়াতাড়ি সম্ভব আমরা এ নিয়োগ সম্পন্ন করবো।

এসময় উপদেষ্টা বলেন, আমরা কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছি। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের শৃঙ্খলা রক্ষায় আরও সচেষ্ট হতে হবে। অপরাধী ও আন্দোলন সমাবেশে উসকানিদাতাদের রাজনৈতিক পরিচয় প্রকাশ করা হতে পারে।

তিনি বলেন, বিভিন্ন দাবি-দাওয়া বিষয়ে রাস্তায় সমাবেশ না করে দাবি-দাওয়া সংক্রান্ত একটি কমিটি সরকার করে দিয়েছে। ওই কমিটির সঙ্গে তারা আলোচনা করতে পারবে। রাস্তাঘাটে সমাবেশ করতে গেলে যানজটসহ নানা বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এতে সবাই ভুক্তভোগী হয়। জনভোগান্তি দূর করতে শাহবাগ মোড়ের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সভা সমাবেশ করলে জনভোগান্তি অনেকটা কমবে। এ জন্য সবাইকে আমি রিকোয়েস্ট করবো শাহবাগের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যান সবাই ব্যবহার করুন।

বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ হলে নিরাপত্তায় সব ব্যবস্থা নেওয়া হবে।প্রয়োজনে দুই পক্ষের সঙ্গে বসা হবে বলে জানান উপদেষ্টা। 

অবৈধ অস্ত্রের উদ্ধার অভিযান চলছে জানিয়ে উপদেষ্টা বলেন, আমাদের কি পরিমাণ অস্ত্র উদ্ধার হয়েছে সে সংখ্যাটা নিয়ে আলোচনা হয়েছে৷ যদিও আমরা সংখ্যাটা এখানে বলবো না। প্রতিটি বাহিনী উদ্ধার অভিযান করছে। পুলিশ ব্রিফ করলে বিস্তারিত তথ্য দেওয়া হবে।

তিনি বলেন, আমরা শুধু থানা থেকে লুট হওয়া অস্ত্র উদ্ধার করছি না। অন্যান্য অবৈধ অস্ত্রও উদ্ধার করছি। আইজিপি এখানে বলেছেন থানা থেকে লুট হওয়া অস্ত্রের ৮০ শতাংশ উদ্ধার হয়েছে। কিন্তু অবৈধ অস্ত্রের পরিমাণ তো আমাদের জানা নেই।

মঙ্গলবার সকালে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন ক্যাডেট এসআইকে অব্যাহতি দেওয়া হয়েছে। যারা চাকরি হারালেন তাদের প্রশিক্ষণের মেয়াদ প্রায় শেষ হতে চলেছিল। চার নভেম্বর ছিল তাদের ট্রেনিং শেষ হওয়ার কথা ছিল।

একটি সূত্র জানিয়েছে , রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি থেকে ক্যাডেট এসআই ৮০২ জনের মধ্যে ২৫২ জন প্রশিক্ষণার্থীকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

সূত্রটি জানায়, ২০২৩ সালের ১১ নভেম্বর ক্যাডেট এসআই সদস্যদের ট্রেনিং শুরু হয়েছিলো। এটি শেষ হবার কথা ছিল চার নভেম্বর।

গত ২০ অক্টোবর সারদায় রাজশাহীতে শিক্ষানবিশ পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণ বশত তা স্থগিত করা হয়। এরপর থেকেই এ নিয়ে চলছিলে নানা গুঞ্জন। এর মধ্যে মঙ্গলবার ২৫২ প্রশিক্ষণরত এসআইকে অব্যাহতির খবর এলো।

Comments

  • Latest
  • Popular

পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সেন্টমার্টিন ভ্রমণে সরকারের নতুন সিদ্ধান্ত

জুলাই অভ্যুত্থানে হত্যার তদন্ত-বিচারের এখতিয়ার শুধুই ট্রাইব্যুনাল

৩০০ ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে বিএফআইইউ

কপ-২৯ সম্মেলনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা

লেবাননে বাড়ছে বেসামরিক মানুষের মৃত্যু ও বাস্তুচ্যুতি

শৃঙ্খলাভঙ্গের দায়ে প্রশিক্ষণরত এসআইদের অব্যাহতি: স্বরাষ্ট্র উপদেষ্টা

সমালোচনার মুখে সাদিয়া আয়মান

ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে

বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

১০
পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচি পালন করেছে ছাত্র-জনতা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে
সেন্টমার্টিন ভ্রমণে সরকারের নতুন সিদ্ধান্ত
প্রবালদ্বীপ সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে নভেম্বর মাসে সেখানে রাত্রিযাপন
জুলাই অভ্যুত্থানে হত্যার তদন্ত-বিচারের এখতিয়ার শুধুই ট্রাইব্যুনাল
জুলাই অভ্যুত্থানে হত্যা ও গণহত্যার মামলা সারাদেশের বিভিন্ন থানায় দায়ের হলেও এর তদন্ত করবে আন্তর্জাতিক
কপ-২৯ সম্মেলনে যোগ দেবেন প্রধান উপদেষ্টা
নভেম্বরে আজারবাইজানের রাজধানীতে আয়োজিত হতে যাচ্ছে কপ-২৯ সম্মেলন। জলবায়ু অর্থায়ন নিয়ে আলোচনা করতে ৩২ হাজার
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'