শনিবার, ২৭ জুলাই, ২০২৪
Saturday, 27 July, 2024

‘অন্তর্বাসে নজরদারি চালাবে যুক্তরাষ্ট্র’

ঢাকা ডিপ্লোমেট সংবাদদাতা:
  05 Sep 2023, 20:44
অন্তর্বাসে নজরদারি চালাবে যুক্তরাষ্ট্র...........ছবি: সংগৃহীত

প্যান্ট নিয়ে বাহাদুরীর দিন শেষ, শখ করে পছন্দের প্যান্ট পরলেও তাতে বিশেষ কোনও লাভ হবে না। কারণ ওই প্যান্টের প্রাইভেসি আর সরকারের নজরদারির মধ্যে দূরত্ব ঠিক ততটাই পুরু যতটা প্যান্টের ফ্যাবরিক। আন্ডারউইয়ার তথা প্যান্টে এবার বসছে চিপ। মার্কিন গুপ্তচর সংস্থা এমনই স্মার্ট প্যান্ট আনতে চলেছে।

নাগরিকদের ট্র্যাক করতে এবার প্যান্টে বসানো হবে চিপ, কিন্তু তার টের আপনি পাবেন না। অত্যাধুনিক উপায়ে প্যান্টগুলিতে এই স্মার্ট ইন্টেলিজেন্স সিস্টেম বসাতে চলেছে মার্কিন প্রশাসন। এই স্মার্ট প্যান্টগুলি তৈরি করার জন্য 22 মিলিয়ন ডলার ফেডেরাল মানি ফান্ড তৈরি করা হয়েছে মার্কিন প্রশাসনের তরফে।

অন্তর্বাসে বসছে চিপ
মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টেলিজেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্টস অ্যাক্টিভিটির (IARPA) উপর এই পরিকল্পনা সফল করার দায়িত্ব দেওয়া হয়েছে। তারা এমন একটি কাপড়ের উপর কাজ করছে যা অডিও, ভিডিয়ো এমনকি ইউজারের লোকেশন ট্র্যাক করতে পারবে। সেই তথ্য লক্ষ কিলোমিটার দুর থেকে মনিটর করতে পারবে মার্কিন গুপ্তচরেরা।

গোয়েন্দা সংস্থাগুলির জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে এই ফেডারেল তহবিলে বিনিয়োগ করে ইন্টেলিজেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্টস অ্যাক্টিভিটি। এই সংস্থার বিনিয়োগের উপর ভর করে কোয়ান্টাম কম্পিউটিং নিয়ে গবেষণার জন্য নোবেল পান পদার্থবিদ ডেভিড ওয়াইনল্যান্ড।

শুধু অন্তর্বাস নয় শার্ট-মোজাতেও ট্র্যাকিং ফিচার
সংবাদ সংস্থার রিপোর্ট অনুসারে, অন্তর্বাস ছাড়া জিন্সের প্যান্ট, শার্ট, মজা সহ একাধিক গার্মেন্টে এই চিপ বসানোর ভাবনা রয়েছে মার্কিন সরকারের। এই পরিকল্পনা বাস্তবায়ন করার লক্ষ্য শুধু IARPA নয়, আরও অনেক প্রতিষ্ঠানকে সঙ্গে নেওয়া হয়েছে যেমন নটিলাস ডিফেন্স এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি।

এই প্রতিষ্ঠানগুলির দক্ষতার উপর ভর করে এই অভিনব স্মার্ট ই- প্যান্ট বানাতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার থেকে স্মার্টফোনের থেকেও স্মার্ট হতে চলেছে আপনার প্যান্ট বা আন্ডারউইয়ার। স্মার্ট ইলেকট্রিক চালিত নেটওয়ার্ক টেক্সটাইল সিস্টেম তৈরি করাই লক্ষ্য এই সংস্থাগুলির।

এই ধরনের স্মার্ট ই প্যান্ট কি খোলা বাজারেও বিক্রি হবে নাকি শুধুমাত্র গুপ্তচরবৃত্তির জন্য আনা হচ্ছে তা খোলসা করেনি মার্কিন সেনাবাহিনী। সবমিলিয়ে আপনি বাড়ি থেকে বেরোনোর সময় ফোন ভুলে গেলেও চিন্তা নেই, কারণ আপানর সমস্ত তথ্য বহন করবে আপনার প্যান্ট এবং আপনাকে ট্র্যাক করতে সরকারকেও সাহায্য করবে। এই সময়

Comments

  • Latest
  • Popular

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

পঙ্গু হাসপাতালে আহতদের দেখে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

আজ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদকে তুলে নেয়ার অভিযোগ

কোটা আন্দোলন: সহিংসতার বিস্তারিত তথ্য জানতে চায় জাতিসংঘ 

সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী

বাংলাদেশকে হারিয়ে আবারও ফাইনালে ভারত

আবু সাঈদের মৃত্যু নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

১০
ইরানকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুংকার ট্রাম্পের
ইরানকে পৃথিবীর মানচিত্র থেকে চিরতরে নিশ্চিহ্ন করে দেওয়ার হুংকার দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান
ওমানে ট্যাংকারডুবি, ২৯ ক্রু সমুদ্রে নিখোঁজ
ওমান উপকূলে ট্যাংকার জাহাজ ডুবে ১৩ ভারতীয়সহ ১৬ জন নিখোঁজের খবর পাওয়া গেছে। স্থানীয় সময়
আসন্ন নির্বাচনে / ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা ট্রাম্পের
ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জে ডি ভ্যান্সকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন
ট্রাম্পের ওপর হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী জনসভায় বন্দুক হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায়
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'