শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
Saturday, 27 April, 2024

​ অনবরত ক্ষেপণাস্ত্র ছুড়েই যাচ্ছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
  14 Mar 2023, 18:38

একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে নিজেদের শক্তি প্রদর্শন করছে পিয়ংইয়ং। এরই ধারাবাহিকতায় আবারও জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময়  মঙ্গলবার (১৪ মার্চ ) সকালে দেশটির পশ্চিম উপকূলের কাছ থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্র ২টি প্রায় ৬২০ কিলোমিটার দূরে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে।
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনারা সোমবার যৌথ সামরিক মহড়া শুরু করেছে। এর মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে নিজেদের শক্তি জানান দিচ্ছে পিয়ংইয়ং। সোমবারও উত্তর কোরিয়া নিজেদের উপকূলে সাবমেরিন থেকে পরপর দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূল–সংলগ্ন দক্ষিণ হাওয়ানঘায়ে প্রদেশ থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এরপর ক্ষেপণাস্ত্র ২টি প্রায় ৬২০ কিলোমিটার উড়ে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়ার জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। এ বিষয়ে দক্ষিণ কোরীয় গোয়েন্দারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছেন।

অন্যদিকে জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো বলেছেন, উত্তর কোরিয়া থেকে উৎক্ষেপণ করা এসব ক্ষেপণাস্ত্র জাপানের ভূখণ্ড কিংবা সমুদ্রসীমার ওপর দিয়ে গেছে, এমন তথ্য জানা যায়নি। এই বিষয়ে আরও তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সোমবার ভোরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে ‘৮.২৪ ইয়ংগুং’ সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, প্রায় ১ হাজার ৫০০ কিলোমিটার দূরে সাগরে আগে থেকে ঠিক করে রাখা লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র দুটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘণ্টার মধ্যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া। 
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সোমবার থেকে ১১ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করেছে। এ মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফ্রিডম শিল্ড ২৩’। এ মহড়া নিয়ে আপত্তি জানিয়ে আসছে পিয়ংইয়ং।

Comments

  • Latest
  • Popular

গঠনতন্ত্র লঙ্ঘন করে ডিইউজে'র দুই সভাপতি জটিলতা নিরসনে মামলার শুনানি কাল

যেসব এলাকায় ২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি

আজ আসছেন কাতারের আমির শেখ তামিম

সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

আরও ৩ দিনের জন্য হিট অ্যালার্ট জারি

তীব্র তাপদাহে বিপর্যস্ত জনজীবন

জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি আর নেই

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

১০
সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা
ইরাকের জুম্মার শহর থেকে উত্তর-পূর্ব সিরিয়ার একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট
ইরানে হামলার ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ
ইরানের মধ্যাঞ্চলীয় ইসফাহান শহরের একটি বিমানঘাঁটিতে ইসরাইলের চালানো হামলায় সম্ভাব্য ক্ষয়ক্ষতির বিষয়টি স্যাটেলাইটে প্রকাশিত কিছু
পশ্চিম তীরে ১০ ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা করেছে ইসরায়েল
ইসরায়েলি সেনারা অধিকৃত পশ্চিম তীরের উত্তরে নুর শামস শরণার্থীশিবিরের আশপাশে চলমান অভিযানে ১০ ফিলিস্তিনি যোদ্ধাকে
ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান
ইরানের ইসফাহান শহরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার দাবিটি নাকচ করে দিয়ে ইরান জানিয়েছে, ইরানে কোনো ক্ষেপণাস্ত্রের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'