শুক্রবার, ২১ জুন, ২০২৪
Friday, 21 June, 2024

ভারতের নতুন মন্ত্রিসভায় কাকে কোন দায়িত্ব দিলেন মোদি

ঢাকা ডিপ্লোমেট আন্তর্জাতিক ডেস্ক:
  11 Jun 2024, 11:35
ভারতের নতুন মন্ত্রিসভা...................................ছবি: সংগৃহীত

ভারতের নতুন মন্ত্রিসভায় কারা স্থান পেয়েছেন তার তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে অমিত শাহকে। তিনি এর আগেও এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এস জয়শঙ্করের ওপরই আবারও আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে রাজনাথ সিংয়ের হাতে। গুরুত্বপূর্ণ এই তিন মন্ত্রণালয়ের মতো দেশটির অর্থমন্ত্রীর পদেও পরিবর্তন আসেনি। নতুন সরকারেও অর্থ মন্ত্রণালয় সামলাবেন নির্মলা সীতারমণ।

রোববার সন্ধ্যার পর নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে জমকালো আয়োজনের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। এবার লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া বিজেপিকে জোট সরকার গঠন করতে হয়েছে। এনডিএ জোটের শরিক দলগুলোকে মন্ত্রিসভায় পদ দিতে হয়েছে তাদের।

এছাড়া সড়ক পরিবহন মন্ত্রণালয় ধরে রাখছেন নীতিন গদকড়ী। তার অধীনে থাকবেন অজয় তামতা এবং হর্ষ মালহোত্রা।

বিদ্যুৎ এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ দুটি মন্ত্রণালয় পরিচালনা করবেন মনোহর লাল খট্টর। প্রথমটির জন্য তিনি জুনিয়র মন্ত্রী শ্রীপদ নায়েকের সহায়তা পাবেন, দ্বিতীয়টির জন্য পাবেন ছত্তিশগড় থেকে প্রথমবার নির্বাচিত মন্ত্রী টোখান সাহুর সহায়তা।

মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান কৃষি মন্ত্রণালয়ের মূল দায়িত্ব সামলাবেন। এছাড়াও জলশক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন সিআর পাতিল এবং ভূপেন্দ্র যাদবের হাতে যাচ্ছে পরিবেশ মন্ত্রণালয়।

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী এবং এইচএএম প্রধান জিতন রাম মাঞ্জি পাচ্ছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব। আর রাজ্যের মন্ত্রী হবেন শোভা করন্দলাজে।

এদিকে, রেলওয়ে পরিচালনা করবেন অশ্বিনী বৈষ্ণব। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার হাত থেকে যাচ্ছে টিডিপির রাম মোহন নাইডুর কাছে। মোদির নতুন মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রীও তিনি।

ক্রীড়া এবং খাদ্য প্রক্রিয়াকরণ- এই দুই মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে এলজেপি প্রধান চিরাগ পাসোয়ানকে। ---- এনডিটিভি

Comments

  • Latest
  • Popular

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের ঢল

বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ

কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস

ফ্রেন্ডশিপ পর্বত জয় করলেন বাংলাদেশের জাফর সাদেক

ছাগলকাণ্ডে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩

প্রধানমন্ত্রী আজ দিল্লি যাচ্ছেন 

আজ কবি নির্মলেন্দু গুণের জন্মদিন 

বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে অজিরা

১০
গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি তাণ্ডব থামছেই না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (২০ জুন) এক
হামাসকে পরাজিত করা সম্ভব নয়: ইসরাইলি বাহিনী 
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরাইলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল
চলতি বছর বাংলাদেশিসহ ৫৫০ হজযাত্রীর মৃত্যু
চলতি বছর হজ মৌসুমে সৌদি আরবের মক্কায় অন্তত ৫৫০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের প্রায় সবাই
ইসরায়েলি বন্দিশিবিরে ভয়াবহ নির্যাতন
প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের একটি তদন্তে ইসরায়েলের বন্দিশিবিরে আটক ফিলিস্তিনিদের নিপীড়ন-নির্যাতনের রোমহর্ষ চিত্র উঠে এসেছে।
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'