শনিবার, ২৭ জুলাই, ২০২৪
Saturday, 27 July, 2024

ইসরায়েলি মন্ত্রী বেনি গানৎসের পদত্যাগ

ঢাকা ডিপ্লোমেট আন্তর্জাতিক ডেস্ক:
  10 Jun 2024, 11:28
ইসরায়েলি মন্ত্রী বেনি গানৎস...................................ছবি: সংগৃহীত

পদত্যাগ করেছেন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রি বেনি গানৎস। গাজা যুদ্ধের মধ্যে বেনি গানৎসের এ পদত্যাগকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। খবর আল-জাজিরা ও সিএনএনের।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বেনি গানৎস রোববার (৯ জুন) রাতে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দেন।

এক সংবাদ সম্মেলনে বেনি গানৎস বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এ কারণে আমি জরুরি সরকার ছেড়ে যাচ্ছি।

সিএনএন জানিয়েছে, গাজা ইস্যুতে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জেরেই বেনি গানৎস পদত্যাগ করেছেন। তিনি গাজায় যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে নেতানিয়াহুকে ৮ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ‘কঠিন ও বেদনাদায়ক’ উল্লেখ করে তিনি বলেন, এছাড়া আমার সামনে আর কোনো পথ খোলা ছিল না।

নেতানিয়াহুর প্রতি আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে গানৎস বলেছেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন ও চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

গাজা যুদ্ধের তদারকি করার জন্য গত বছর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। ৩ সদস্যের এ মন্ত্রিসভায় বেনি গানৎস অন্যতম সদস্য ছিলেন। তিনি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে ইসরায়েলি রাজনীতিতে তাকে নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয়।

এর আগে, গত মাসে জরুরি যুদ্ধকালীন সরকার ছেড়ে দেয়ার হুমকি দিয়েছিলেন বেনি গানৎস। তখন তিনি বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশ করতে ব্যর্থ হলে তিনি তার সরকার ছেড়ে যাবেন।

এদিকে বেনি গানৎস পদত্যাগ করলেও তাৎক্ষণিক কোনো বিপদে পড়ছেন না নেতানিয়াহু। কেননা গানৎসের দল নেতানিয়াহুর জোট সরকারের শরিক নয়। ফলে তিনি পদত্যাগ করলেও ইসরায়েলি সংসদ নেসেটে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকবে। বর্তমানে নেসেটের ১২০ আসনের মধ্যে ৬৪টি তার জোট সরকারের দখলে রয়েছে।

তবে গানৎস সরকার ছাড়ায় ইসরায়েলি জরুরি মন্ত্রিসভায় এখন নেতানিয়াহুর লিকুদ পার্টি ব্যতীত অন্য কোনো দলের প্রতিনিধি রইল না।

Comments

  • Latest
  • Popular

নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা 

পঙ্গু হাসপাতালে আহতদের দেখে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী

নিরাপত্তার জন্য ডিবি হেফাজতে তিন সমন্বয়ক

আজ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী

আজও বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল

নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদকে তুলে নেয়ার অভিযোগ

কোটা আন্দোলন: সহিংসতার বিস্তারিত তথ্য জানতে চায় জাতিসংঘ 

সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী

বাংলাদেশকে হারিয়ে আবারও ফাইনালে ভারত

আবু সাঈদের মৃত্যু নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

১০
ইরানকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুংকার ট্রাম্পের
ইরানকে পৃথিবীর মানচিত্র থেকে চিরতরে নিশ্চিহ্ন করে দেওয়ার হুংকার দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান
ওমানে ট্যাংকারডুবি, ২৯ ক্রু সমুদ্রে নিখোঁজ
ওমান উপকূলে ট্যাংকার জাহাজ ডুবে ১৩ ভারতীয়সহ ১৬ জন নিখোঁজের খবর পাওয়া গেছে। স্থানীয় সময়
আসন্ন নির্বাচনে / ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা ট্রাম্পের
ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জে ডি ভ্যান্সকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন
ট্রাম্পের ওপর হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী জনসভায় বন্দুক হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায়
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'