শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Friday, 19 April, 2024

উন্নয়নের অভিযাত্রায় অংশীদারিত্ব বাড়াতে ফরাসি সরকারের প্রতি স্থানীয় সরকার মন্ত্রীর আহবান

কূটনৈতিক প্রতিবেদক
  16 Feb 2023, 20:46

দেশের উন্নয়ন অভিযাত্রায় অংশীদারিত্ব বাড়াতে ফরাসী সরকারের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম । বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে তার নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মাহি মাদুপুঁইয়ের সঙ্গে বৈঠককালে তিনি এ আহবান জানান।এ সময় তারা নিজ নিজ দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

তাজুল ইসলাম বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতার গ্রহণের পর থেকে নারীর ক্ষমতায়নে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। সুপ্রিম কোর্টের বিচারক থেকে শুরু করে জাতীয় সংসদের স্পিকার, জেলা প্রশাসক, পুলিশ সুপার পদসহ রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে। তিনি আরও বলেন, বর্তমান সরকারের নেয়া নানামুখী পদক্ষেপের কারণে দেশের আর্থ-সামাজিক এ উন্নয়ন সম্ভব হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে যখন ক্ষমতা গ্রহণ করেন, তখন দেশের মাথাপিছু আয় ছিল ৭০০ মার্কিন ডলার, বর্তমানে তা ২ হাজার ৮২৪ ডলারে উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই  মাত্র ১৪ বছরে মাথাপিছু আয় ২ হাজার ১২৪ ডলারে বাড়ানো সম্ভব হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বদলে যাওয়া বাংলাদেশের বর্তমান প্রজন্মের কাছে অতীতের দারিদ্র্য পীড়িত বাংলাদেশের ছবি অবিশ্বাস্য মনে হয়। তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। দেশের এই অগ্রযাত্রায় বিদ্যুৎ, পানি, কৃষি, জ্বালানি ও শিল্প খাতে চাহিদা দিন দিন বাড়বে।

তাজুল ইসলাম বাংলাদেশে এসব খাতে বিনিয়োগ করতে ফরাসী ব্যবসায়ীদের প্রতি আহবান আহ্বান জানিয়ে বলেন, এতে উভয় দেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে এবং উভয় দেশের জনসাধারণই উপকৃত হবে। তিনি বলেন, সরকার গ্রামের মানুষের উপার্জন বৃদ্ধির জন্য নানামুখী প্রয়াস চালিয়ে যাচ্ছে। গ্রামের মানুষের আয় বাড়লে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে,  তাতে জাতীয় অর্থনীতি শক্তিশালী হবে। এ সময় তিনি গ্রামীণ অর্থনীতির উন্নয়নের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করতে ফরাসী সরকারের প্রতি অনুরোধ জানান। ফরাসি রাষ্ট্রদূত ফ্রান্সের বর্জ্য ব্যবস্থাপনাকে বিশ্বের এক নম্বর দাবি করে বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

Comments

  • Latest
  • Popular

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

৬ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

চলছে শিল্পী সমিতির নির্বাচন : এফডিসিতে নিরাপত্তা জোরদার

২০২৩ সালে দেশে ধর্ষণের শিকার দুই শতাধিক শিশু

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন

প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ আইসিইউতে

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

১০
লন্ডনে জুয়াকের আয়োজনে পিঠা উৎসব
যুক্তরাজ্যে বসবাসরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সংগঠন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন-জুয়াকের আয়োজনে শীতের পিঠা উৎসব
প্রধানমন্ত্রীর সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)
মিয়ানমারে প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান: ইইউ রাষ্ট্রদূতকে পররাষ্ট্রমন্ত্রী
রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাদের নিজ দেশে পূর্ণ নাগরিক অধিকার ও মর্যাদার সাথে ফিরিয়ে নেওয়াই রোহিঙ্গা
লন্ডনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সকল শহীদ সদস্য এবং ১৯৭১ সালের মহান
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'