মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
Tuesday, 17 September, 2024

৩৮তম ফোবানা সম্মেলন শুরু

শাহিদ মোবাশ্বের, ওয়াশিংটন ডিসি সংবাদদাতা
  31 Aug 2024, 13:35

৩৮তম ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেছেন ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান বিশিষ্ট সাংবাদিক ইকবাল বাহার চৌধুরী

আগামী প্রজন্মের কাছে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি উচ্চ শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধকরণ ও আমেরিকার মূলধারার রাজনীতির প্রতি তাদের উৎসাহিত করা এবং সকল ভেদাভেদ ভুলে যুক্তরাষ্ট্রে ঐক্যবদ্ধ ফোবানা সম্মেলন আয়োজনের আহ্বানের মধ্যদিয়ে তিন দিনব্যাপী  ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৮তম সম্মেলন শুরু হয়েছে।

গতকাল শুক্রবার ফোবানার প্রথম কনভেনর ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান বিশিষ্ট সাংবাদিক ইকবাল বাহার চৌধুরী প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনের ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) এই সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনের প্রধান অতিথি ইকবাল বাহার চৌধুরী "বাংলাদেশ সম্মেলন" থেকে "ফোবানা" প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন এবং আগামী প্রজন্মকে যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতি প্রতি আগ্রহী করে তুলতে এবং তাদের উচ্চ শিক্ষা গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশের শিক্ষা খাতে অবদান রাখতে এবং চলতি বন্যা পরিস্থিতিতে সহযোগিতা হাত বাড়িয়ে দিতেও  প্রবাসী বাঙ্গালীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

ফোবানার বিস্তৃত কর্মকান্ডের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে ফোবানা নির্বাহী কমিটির এবারের চেয়ারম্যান অ্যাটর্ণী মোহাম্মদ আলমগীর উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ,  যুক্তরাষ্ট্রের ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

গ্রেটার ওয়াশিংটন ডিসি এলাকার পরিচিত ব্যক্তিত্ব শামীম চৌধুরীর উপস্থানায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভার্জিনিয়া স্টেট সিনেটর সাদ্দাম সেলিম ও ঘাজালা হাসমি, স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়সাল চৌধুরী, ভার্জিনিয়ার আর্লিংটন কাউন্টি বোর্ড সদস্য সুজান কানিংহাম, ভয়েজ অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান বিশিষ্ট সাংবাদিক রোকেয়া হায়দার,  ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলজির চ্যাঞ্চেলর আবুবকর হানিপ, ফোবানা নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান মাসুদ রব চৌধুরী, নির্বাহী সচিব আবীর আলমগীর, যুগ্ম নির্বাহী সচিব খালেদ রউফ, কোষাধ্যক্ষ ড. প্রিয়লাল কর্মকার, হোস্ট কমিটির প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু, প্রধান সমন্ময়ক রোকসানা পারভীন,মেম্বর সেক্রেটারি আবু রুমি প্রমুখ।

পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে প্রথম দিনের কর্মসূচি শেষ হয়।

Comments

  • Latest
  • Popular

অবিলম্বে নির্বাচনের ব্যবস্থা করতে হবে: ফখরুল

ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে নির্দেশ প্রধান উপদেষ্টার

সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্তকে ডিএমপির কাছে হস্তান্তর

ডেঙ্গুতে মৃত্যু ১, হাসপাতালে আরও ২৬৭

হাসিনার সঙ্গে আসামি হলেন অরুনা-প্রাচী

মমতার ডাকে বৈঠকে রাজি আন্দোলনকারীরা

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

ছুটির দিনেও আশুলিয়ায় ১৪০০ কারখানায় চলছে কাজ

রাজধানীতে ঈদে মিলাদুন্নবী (সা.) বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ

১০
বাংলাদেশের নব উদ্যমে পৃষ্ঠপোষকতা দেবে যুক্তরাষ্ট্র
বাংলাদেশের নব উদ্যমে প্রবৃদ্ধির পথে এগিয়ে যাওয়াকে মার্কিন যুক্তরাষ্ট্র পৃষ্ঠপোষকতা দেবে বলে দেশটির পক্ষ থেকে
ভারত থেকে ঢাকায় ডোনাল্ড লু
মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু বাংলাদেশে এসে পৌঁছেছেন। শনিবার
বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতাকে প্রধান্য দেবে মার্কিন প্রতিনিধি দল : মার্কিন পররাষ্ট্র দপ্তর
যুক্তরাষ্ট্রের আসন্ন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন চাহিদা সহায়তার ওপর
বাংলাদেশের চরমপন্থী গোষ্ঠীগুলো সম্পর্কে ভারতের উদ্বেগ রয়েছে - রাহুল গান্ধী
ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং দেশটির লোকসভার বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী বলেছেন, বাংলাদেশের চরমপন্থী
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'