শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Friday, 26 April, 2024

কাতার পৌঁছালেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের এলডিসি সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা, বৈঠক করবেন কাতারের আমিরের সঙ্গে
কূটনৈতিক প্রতিবেদক
  04 Mar 2023, 19:51

স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনে (এলডিসি) যোগ দিতে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি  ভিভিআইপি ফ্লাইট (বিজি-৩২৫) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। খবর: বাসসের। 

কাতার সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি এবং কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে বাসস্থানে নিয়ে যাওয়া হয়।
এর আগে গতকাল সকাল সাড়ে ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে দোহার উদ্দেশে রওয়ানা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা।

কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, সাধারণ পরিষদের সভাপতি সাবা করোসি এবং ইউএনডিপির প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
স্বল্পোন্নত দেশগুলোর বিষয়ে পঞ্চম জাতিসংঘ সম্মেলন (এলডিসি) শুরু আজ শুরু হচ্ছে দোহায়। সম্মেলনে যোগ দিয়ে উদ্বোধনী সভায় ভাষণ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া কাতারের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও বৈঠক করবেন তিনি। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে শেখ হাসিনার বৈঠকে জ্বালানি খাতে সহযোগিতাসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছে বাসস।

এদিকে এলডিসি সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকের পাশাপাশি বাংলাদেশ, লাওস ও নেপালের যৌথভাবে আয়োজিত ‘২০২১ সালের উত্তরণের জন্য টেকসই ও সহজ রূপান্তর’ শীর্ষক একটি অনুষ্ঠানেও বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী।
আগামীকাল সোমবার ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অফ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন শেখ হাসিনা। এদিন মালাবির প্রেসিডেন্ট ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন তিনি। সম্মেলনের মধ্যে আয়োজিত ‘স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক আলোচনায়ও তিনি অংশ নেবেন।

পরদিন ৭ মার্চ বিশেষ অতিথি হিসেবে ‘আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সমন্বয়ে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি’ শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের সংলাপে যোগ দেবেন প্রধানমন্ত্রী। পরে ‘সহজ ও টেকসই উত্তরণের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব: স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে অগ্রসর হওয়া’ শীর্ষক অনুষ্ঠানেও বক্তৃতা দেবেন তিনি। বুধবার ঢাকায় ফেরার জন্য রওনা হওয়ার আগের দিন প্রধানমন্ত্রী কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশি আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

Comments

  • Latest
  • Popular

গঠনতন্ত্র লঙ্ঘন করে ডিইউজে'র দুই সভাপতি জটিলতা নিরসনে মামলার শুনানি কাল

যেসব এলাকায় ২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি

আজ আসছেন কাতারের আমির শেখ তামিম

সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

আরও ৩ দিনের জন্য হিট অ্যালার্ট জারি

তীব্র তাপদাহে বিপর্যস্ত জনজীবন

জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি আর নেই

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

১০
ড. ইউনূসকে নিয়ে আমরা শেষ দেখার অপেক্ষায় আছি: জাতিসংঘ
জাতিসংঘ সাধারণ অধিবেশনের মুখপাত্র মনিকা গ্রেইল বলেছেন, আমরা প্রফেসর ইউনূসের ইতিহাস জানি, তিনি কাজের মাধ্যমে
জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
বৃহস্পতিবার সকালে জাতিসংঘ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতিসংঘে বাংলাদেশ, অস্ট্রিয়া, বাহরাইন, বলিভিয়া
ড. ইউনূস ইস্যুতে জাতিসংঘের স্পষ্ট বার্তা
জাতিসংঘের মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনূসের প্রতি সরকারের আচরণে
ঢাকায় আস‌ছেন ব্রিটিশ পার্লামেন্টের ৪ সদস্য
পাঁচ দি‌নের সফ‌রে ঢাকায় আসছেন ব্রিটিশ পার্লামেন্টের চার সদস্যের একটি প্রতি‌নি‌ধিদল। সফরে তারা কক্সবাজারের রো‌হিঙ্গা
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'