শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Saturday, 20 April, 2024

ফিরে যাওয়া সেই রুশ জাহাজের পণ্য খালাস হবে চীনে

  23 Jan 2023, 22:28
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী সেই মার্কিন নিষেধাজ্ঞা কবলিত রুশ জাহাজটির পণ্য চীনে খালাস করা হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের বক্তব্যের প্রেক্ষিতে এ কথা বলছেন বিশ্লেষকরা। 
 
চীনা রাষ্ট্রদূত বলেছেন, চীনে ওই জাহাজটির পণ্য খালাসে কোনো সমস্যা দেখছেন না তিনি। আইনসিদ্ধ সহযোগিতায় মার্কিন নিষেধাজ্ঞা কোনো প্রভাব ফেলবে না।
 
সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের পর রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাংবাদিকদের এসব কথা বলেন।
 
মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজের সরঞ্জাম চীনে খালাসের বিষয়ে জানতে চাইলে দেশটির রাষ্ট্রদূত বলেন, আমি আশা করি, কোনো ধরনের নিষেধাজ্ঞা সাধারণ আইনসিদ্ধ সহযোগিতায় প্রভাব ফেলতে পারবে না। এ জাহাজটি নিষেধাজ্ঞার আওতায় আসা উচিৎ ছিল না। নিষেধাজ্ঞাটি বহুপক্ষীয় নয়। জাতিসংঘেরও নয়।
 
মার্কিন নিষেধাজ্ঞার আওতাধীন রুশ পতাকাবাহী জাহাজ ‘উরসা মেজর’ সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সরঞ্জাম নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। কিন্তু বাংলাদেশে পণ্য খালাসের অনুমতি না পাওয়ায় ওই জাহাজটি ভারতে পণ্য খালাস করার চেষ্টা করে। সেখানেও ব্যর্থ হয়ে চীনের দিকে রওনা হয় রূপপুরের পণ্য বহনকারী জাহাজটি। 
 
‘উরসা মেজর’ নামের রাশিয়ার পতাকাবাহী জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে গত ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল। তার আগেই ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, ওই জাহাজটি 'উরসা মেজর' নয়। এটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা 'স্পার্টা ৩ এ' জাহাজ। রঙ ও নাম বদল করে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা জাহাজটি রূপপুরের পণ্য নিয়ে বাংলাদেশে আসছে। জাহাজটির আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) সনদ নম্বর ৯৫৩৮৮৯২। যা ‘স্পার্টা ৩’-এর সনদ নম্বর। বিষয়টি নিশ্চিত হয়ে জাহাজটিকে মোংলা বন্দরে ভিড়তে নিষেধ করে দেয় বাংলাদেশ।
 
বাংলাদেশে ভিড়তে না পেরে জানুয়ারিতে জাহাজটি ভারতের হলদিয়া বন্দরে পণ্য খালাসের চেষ্টা চালিয়েছিল। ভারতে সরঞ্জাম খালাস করে বাংলাদেশে নিয়ে আসার পরিকল্পনাও করা হয়েছিল। তবে মার্কিন চাপে জাহাজটিকে ভারতেও পণ্য খালাস করতে দেওয়া হয়নি। এর ফলে জাহাজটি ভারত ছাড়তে বাধ্য হয়।
 
জাহাজের অবস্থান শনাক্তের ওয়েবসাইট গ্লোবাল শিপ ট্র্যাকিং ইন্টিলিজেন্স মেরিন ট্রাফিক ওয়েবসাইটের ১৫ জানুয়ারির সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী, জাহাজটি বর্তমানে বঙ্গপোসাগরের ভারতীর অংশে রয়েছে। জাহাজটি রুট পরিবর্তন করে চীনের সিএনএসটিজি (সায়েনথো বন্দরের) দিকে যাচ্ছে। আগামী ৩১ জানুয়ারি জাহাজটির চীনের ওই বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

Comments

  • Latest
  • Popular

মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

রাজধানীর শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

ভোট দিতে একসঙ্গে ঢালিউডের ‘তিন কন্যা’

ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান

শিশু হাসপাতালে আগুন: স্বজনদের আতঙ্ক কাটেনি

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী মাহমুদ আলী

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

৬ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস

১০
সামাজিক নিরাপত্তা খাত / সংস্কার হলে মানুষ ঘুরে দাঁড়ানোর সক্ষমতা অর্জন করবে: এডিবি
কোভিড–১৯ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের আগেই বাংলাদেশ দারিদ্র্য বিমোচনে বড় সফলতা পেয়েছে। ২০০০ সালে বাংলাদেশে
দেশের উন্নয়নে প্রবাসীদের ক্ষমতায়নের আহ্বান মাসুদ বিন মোমেনের
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে একটি উন্নয়নের রোল মডেল দেশে উত্তরণের
পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইনোভেশন ল্যাব ও শেখ হাসিনা নিউরাল নেটওয়ার্ক পরিকাঠামোর শুভ উদ্বোধন
পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন আজ রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইনোভেশন ল্যাব এবং ইনোভেশন চ্যালেঞ্জ ফান্ডের
বাংলাদেশ-কাতার বিজনেস ফোরাম গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান
পারস্পরিক লাভজনক অর্থনৈতিক অংশীদারিত্বের লক্ষ্যে বাংলাদেশ-কাতার বিজনেস ফোরাম গঠনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'