শুক্রবার, ২১ জুন, ২০২৪
Friday, 21 June, 2024

নতুন জরিপ: বাইডেনের চেয়ে যেসব ক্ষেত্রে এগিয়ে ট্রাম্প

ঢাকা ডিপ্লোমেট সংবাদদাতা:
  18 Sep 2023, 17:40
নতুন জরিপ: বাইডেনের চেয়ে যেসব ক্ষেত্রে এগিয়ে ট্রাম্প...........ছবি: সংগৃহীত

আসছে ২০২৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। ইতোমধ্যে নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প। দুইজনকে নিয়ে এর আগে অনেক জরিপ পরিচালনা করা হয়েছে। 

প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এবার একটি জরিপ পরিচালনা করেছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম সিবিএস নিউজ। সম্প্রতি পরিচালিত জরিপে নির্বাচনে জনপ্রিয়তার দৌড়ে বাইডেনকে পেছনে ফেলেছেন ট্রাম্প। 

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জরিপে প্রশ্ন করা হয়েছিল, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আপনি কাকে ভোট দেবেন? জরিপে অংশ নেওয়া ৫০ শতাংশ মানুষ ট্রাম্পের নাম বলেছেন। বিপরীতে বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন ৪৯ শতাংশ ভোটার।

জরিপের আরও কিছু তথ্যে বাইডেনের চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। যা ক্ষমতাসীন নেতার উদ্বেগ বাড়িয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। 

যেমন- পরবর্তী নির্বাচনে জিতলেও বাইডেন পূর্ণ মেয়াদ যে শেষ করতে পারবেন সেটা খুব কম মানুষই বিশ্বাস করেন। বরং এক্ষেত্রে তার তুলনায় এগিয়ে আছেন ট্রাম্প।

জরিপে দেখা গেছে, ৫৫ শতাংশ ভোটারের ধারণা, ট্রাম্প দ্বিতীয় মেয়াদ পূর্ণ করতে পারবেন। বাইডেনের ক্ষেত্রে এর হার ৩৪ শতাংশ। ৪৪ শতাংশ ভোটার মনে করেন, বাইডেন দ্বিতীয় মেয়াদ পূর্ণ করতে পারবেন না। ট্রাম্পকে নিয়ে এমন সন্দেহ রয়েছে মোটে ১৬ শতাংশ মানুষের।

মার্কিন এই প্রবীণ দুই রাজনীতিকের বয়সের পার্থক্য মাত্র দুই বছর। নির্বাচনের ফলাফলে তাদের বয়স বড় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়। যেমন- ৪৩ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় শারীরিক সুস্থতা রয়েছে কেবল ট্রাম্পের। বাইডেনের ক্ষেত্রে এর হার মাত্র ১৬ শতাংশ। ১২ শতাংশ ভোটার মনে করেন, তারা উভয়েই যোগ্য। তবে ২৯ শতাংশ মনে করেন, তাদের কেউই পুরোপুরি সামর্থ্যবান নন।

দুই নেতার মানসিক সুস্থতা নিয়েও উদ্বেগ রয়েছে অনেকের। জরিপের ৪৪ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার মতো মানসিক সুস্থতা রয়েছে কেবল ট্রাম্পের। বাইডেনের এমন সমর্থক রয়েছেন ২৬ শতাংশ। ৭ শতাংশ ভোটার মনে করেন, তারা উভয়েই যোগ্য। আর ২৩ শতাংশ ভোটার মনে করেন, তাদের কারোরই পর্যাপ্ত মানসিক সুস্থতা নেই।

জরিপে প্রশ্ন করা হয়েছিল, যুক্তরাষ্ট্রে কেমন প্রেসিডেন্ট দরকার? জবাবে ৬৭ শতাংশ বলেছেন কঠোর, যত্নবান বলেছেন ৬৬ শতাংশ, সোজাসাপটা হওয়ার কথা বলেছেন ৬২ শতাংশ, শান্ত চরিত্রের কথা বলেছেন ৬১ শতাংশ এবং ৫৮ শতাংশ বলেছেন কর্মচঞ্চল হওয়ার কথা।

জরিপে বাইডেনকে শান্ত, অনুমানযোগ্য, সহনশীল এবং যত্নশীল হিসেবে বর্ণনা করা হয়েছে। অপরদিকে ট্রাম্পকে বর্ণনা করা হয়েছে উস্কানিমূলক, কঠোর, উদ্যোমী, সোজাসাপটা এবং বিনোদনমূলক হিসেবে।

Comments

  • Latest
  • Popular

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের ঢল

বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ

কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস

ফ্রেন্ডশিপ পর্বত জয় করলেন বাংলাদেশের জাফর সাদেক

ছাগলকাণ্ডে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩

প্রধানমন্ত্রী আজ দিল্লি যাচ্ছেন 

আজ কবি নির্মলেন্দু গুণের জন্মদিন 

বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে অজিরা

১০
গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি তাণ্ডব থামছেই না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (২০ জুন) এক
হামাসকে পরাজিত করা সম্ভব নয়: ইসরাইলি বাহিনী 
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরাইলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল
চলতি বছর বাংলাদেশিসহ ৫৫০ হজযাত্রীর মৃত্যু
চলতি বছর হজ মৌসুমে সৌদি আরবের মক্কায় অন্তত ৫৫০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের প্রায় সবাই
ইসরায়েলি বন্দিশিবিরে ভয়াবহ নির্যাতন
প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের একটি তদন্তে ইসরায়েলের বন্দিশিবিরে আটক ফিলিস্তিনিদের নিপীড়ন-নির্যাতনের রোমহর্ষ চিত্র উঠে এসেছে।
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'