শুক্রবার, ০৩ মে, ২০২৪
Friday, 03 May, 2024

ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান

ঢাকা ডিপ্লোমেট ডেস্ক:
  19 Apr 2024, 20:25
ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান..................................ছবি: সংগৃহীত

ইরানের ইসফাহান শহরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার দাবিটি নাকচ করে দিয়ে ইরান জানিয়েছে, ইরানে কোনো ক্ষেপণাস্ত্রের হামলা হয়নি, তিনটি ড্রোন হামলা হয়েছিল; সেগুলো আকাশেই ধ্বংস করা হয়েছে। হামলার প্রতিশোধের বিষয়ে ইরান জানিয়েছে, অবিলম্বে প্রতিশোধ নেয়ার পরিকল্পনা নেই তাদের।

শুক্রবার (১৯ এপ্রিল) ইসরায়েলের হামলার খবর প্রকাশের কয়েক ঘণ্টা পর জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

নাম প্রকাশ না করার শর্তে ওই ইরানি কর্মকর্তা বলেন, এই ঘটনাটি যে বিদেশি কোনো উৎস থেকে হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। আমরা বাইরে থেকে কোনো আক্রমণের সম্মুখীন হইনি এবং চলমান আলোচনা হামলার চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ঝুঁকছে।

এদিকে মাত্র এক ঘন্টা আগে একজন ইরানি বিশ্লেষক দেশটির রাষ্ট্রীয় টিভিকে বলেন, ইসফাহানে বিমান প্রতিরক্ষা দিয়ে যে মিনি ড্রোনগুলোকে গুলি করা হয়েছিল সেগুলো ইরানের ভেতর থেকেই ওড়ানো হয়েছে। অপরদিকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা নিশ্চিত করেছে যে, ইরানের পারমাণবিক গবেষণা কেন্দ্র বা স্থাপনাগুলোতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ড্রোন ধ্বংসের ভিডিও ধারণ করেন ইরানের এক নাগরিক যা পরবর্তীতে বিবিসি প্রকাশ করে। এর আগে ইসরায়েলকে পাল্টা হামলার বিষয়ে কঠিন হুঁশিয়ারি দিলেও হামলা পরবর্তী সময়ে ইরানের কোনো তাৎক্ষণিক প্রতিশোধের পরিকল্পনা নেই।

এদিকে একজন ইরানি বিশ্লেষক দেশটির রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ইসফাহানে বিমান প্রতিরক্ষা দিয়ে যে মিনি ড্রোনগুলোকে গুলি করা হয়েছিলো, সেগুলো ইরানের ভেতর থেকেই অনুপ্রবেশকারীরা উড়িয়েছিলো।

এর আগে, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

এর আগে, ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরায়েলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে। বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

Comments

  • Latest
  • Popular

বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা, ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

অবশেষে ঢাকায় নামলো স্বস্তির বৃষ্টি

কামরুলকে দেওয়া ডিইউজে'র কারণ দর্শানোর নোটিশ প্রত্যাহারের দাবি

‘গণমাধ্যম স্বাধীন, অপপ্রচার করলে ব্যবস্থা’

বগুড়ায় তিন উপজেলার প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

সোনার দাম কমলো ১ হাজার ৮৭৮ টাকা

মিল্টন সমাদ্দার ৩দিনের রিমাণ্ডে

ফের দাম কমলো এলপি গ্যাসের

সমুদ্র সৈকতে বিনিয়োগ করতে চাইলে থাইল্যান্ডকে জায়গা দেয়া হবে: প্রধানমন্ত্রী

ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায়

১০
নিউইয়র্কে ফিলিস্তিনপন্থী ৩০০ বিক্ষোভকারী আটক
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটি থেকে ফিলিস্তিনিপন্থী ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে
তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি / আট বাংলাদেশির মরদেহ দুপুরে দেশে আসছে
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টার সময় তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে আট বাংলাদেশির মৃত্যু হয়। তাদের
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। বুধবার (১ মে) বোগোটায়
ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইইউ
রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী মে মাস শেষে জোটের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'