শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Friday, 19 April, 2024

রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে : এফবিসিসিআই

  12 Feb 2023, 22:28

আসন্ন রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য এবং সরবরাহ স্বাভাবিক রাখতে খুচরা ও পাইকারি ব্যবসায়ী, আড়তদার এবং মিল মালিকদের প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। 
রোববার এফবিসিসিআই আয়োজিত নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ক মতবিনিময় সভায় এই আহ্বান জানানো হয়।
এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে কেউ যাতে বাজার অস্থিতিশীল করতে না পারে, সে বিষয়ে ব্যবসায়ীদের সচেতন থাকতে হবে। পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে খুচরা, পাইকারি বাজার এবং আড়ৎ পর্যায়ে পণ্য কেনা-বেচায় রশিদ (ইনভয়েস)  প্রদানের তাগিদ দেন তিনি। 
এফবিসিসিআই সভাপতি বলেন, ‘দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করে পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে নিয়মতান্ত্রিক উপায়ে ব্যবসা করতে হবে। বিগত সময়ে ব্যবসায়ীদের প্রতি সাধারণ মানুষের যে অনাস্থা তৈরি হয়েছে তা দূর করতে হবে।’
তিনি জানান, গত বছরের ২০ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে রমজানের চাহিদা মেটাতে নিত্যপণ্য আমদানীতে এলসি সহজীকরণের জন্য এফবিসিসিআইয়ের পক্ষ থেকে দাবি জানানো হয়েছিল।  
তিনি জানান, রমজানে বাজার স্বাভাবিক রাখতে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ৪৬ সদস্য বিশিষ্ট বাজার মনিটরিং কমিটি কাজ করছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করছে কমিটির সদস্যরা। তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি ব্যবসায়ীদেরও দায়িত্ব আছে। 
এসময় চাল, গম ইত্যাদি পণ্য উৎপাদন করে সরবরাহ শৃঙ্খল স্বাভাবিক রাখার জন্য কৃষক ও খামারিদের ধন্যবাদ জানান তিনি। এছাড়া বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদেরকেও ধন্যবাদ জানান এফবিসিসিআই সভাপতি।
স্বাগত বক্তব্যে এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সারাবিশ্বে যেখানে উৎসব পার্বণ এলে ব্যবসায়ীরা পণ্যের দাম কমিয়ে দেন, সেখানে আমাদের দেশে ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়িয়ে বিক্রি করেন। উৎসবে পণ্যের দাম বাড়ানোর সংস্কৃতি থেকে বেড়িয়ে আসার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় ভোক্তা  অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, ‘বাজারে অস্থিতিশীল অবস্থা তৈরি হলে ব্যবসায়ীদের অসাধু তকমা দেওয়া হয়, যা দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর। এখান থেকে বের হয়ে আসতে হবে।’ তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি বন্ধের লক্ষ্যে বিক্রয়ের পাকা রশিদ বা ভাউচার প্রদান নিশ্চিত করতে হবে। 
দেশের উন্নয়ন অগ্রগতিতে বেসরকারি খাতের বিরাট ভূমিকার কথা উল্লেখ করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, ‘বাজারে নিত্যপণ্যের আমদানি, মজুদ ইত্যাদি নিয়ে বাজারে আমরা অভিযান পরিচালনা করতে চাইনা। ব্যবসায়ীরাই এর সামাধান করতে পারে।’
সভায় আসন্ন রমজান মাসে বাজারে ভোজ্যতেলের কোনো সংকট হবে না বলে জানান পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা।
তেল ছাড়াও আসন্ন রোজাকে ঘিরে বাজারে চিনি, ডাল, ছোলা, খেজুরসহ অন্যান্য পণ্যের সংকট সৃষ্টি হবেনা বলে আশ্বাস দেন মিলমালিক, পাইকারসহ বাজার সমিতিগুলো।
মতবিনিময় সভায় এফবিসিসিআইয়েরর সহসভাপতি মো. আমিন হেলালী, হাবীব উল্লাহ ডন, পরিচালক মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার প্রমূখ উপস্থিত ছিলেন ।

Comments

  • Latest
  • Popular

প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ আইসিইউতে

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

স্বাস্থ্য সুরক্ষা আইন পাস করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

টাইম ম্যাগাজিন: ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

ঢাকায় চীনা ভিসা সেন্টার উদ্বোধন

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারি: পররাষ্ট্রমন্ত্রী

অভিমান ভুলে আবারও ‘এক’ হচ্ছেন তাহসান-মিথিলা!

একজন নীরব ঘাতক ‘নীরব’

দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে ব্যর্থ হয়েছিল বিএনপি: প্রধানমন্ত্রী

১০
সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ
সয়াবিনের দাম নতুন করে নির্ধারণ করা হয়েছে। বোতলের সয়াবিনের দাম আগের চেয়ে বেড়েছে। তবে খোলা
রাজধানীতে শেষ সময়ে জমজমাট ঈদের কেনাকাটা
ঢাকার বড় বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাত—শেষ সময়ে জমজমাট চলছে ঈদের কেনাকাটা। বড় শপিংমল, বিপণি
মার্কিন ডলারের দাম আরও কমলো
অন্যান্য মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের দাম আরও কমেছে। বুধবার (১০ এপ্রিল) দেশটি মূল্যস্ফীতির উপাত্ত প্রকাশ
৫ দিনে রেমিট্যান্স এলো সাড়ে ৪৫ কোটি ডলার
সাধারণত রোজার মাসে প্রবাসী আয় বা রেমিট্যান্স বেশি আসে। সে হিসাবে গত মার্চের ৩০ দিনে
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'