শুক্রবার, ২১ জুন, ২০২৪
Friday, 21 June, 2024

স্থানীয় কোম্পানী রানারের তৈরি এলপিজি-সিএনজি চালিত থ্রি-হুইলার বাজারে

  11 Feb 2023, 23:21

বাংলাদেশে আজ প্রথমবারের মতো স্থানীয়ভাবে তৈরি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এবং কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) চালিত যানবাহন চালুর মধ্যদিয়ে থ্রি-হুইলার উৎপাদন শিল্পের এ নবযাত্র শুরু হলো। স্থানীয় প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস কোম্পানি এই থ্রি-হুইলার উৎপাদন করেছে।
প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমিতে নির্মিত রানার-বাজাজ থ্রি-হুইলার উৎপাদন কারখানার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বাজাজ অটোর প্রেসিডেন্ট কে এস গৃহপতি উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
ভারতীয় গাড়ি নির্মাতা বাজাজ অটোর প্রযুক্তিগত সহায়তায় রানার বাংলাদেশে প্রথমবারের মতো এলপিজি এবং সিএনজি চালিত থ্রি-হুইলার উৎপাদন শুরু করেছে, যা দেশে প্রথম আন্তর্জাতিক থ্রি-হুইলার উৎপাদন কারখানার সূচনা করেছে। কারখানাটি প্রতি বছর ৩০ হাজার থ্রি-হুইলার উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে।  অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরে এসব পণ্য রপ্তানিও করা যাবে বলে কর্তৃপক্ষের আশা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, প্ল্যান্টটি এমনভাবে সজ্জিত ও স্থাপন করা হয়েছে- যা প্রথম দর্শনেই যে কাউকে মুগ্ধ করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের বাণিজ্য সম্প্রসারণের সুবিধার্থে দেশে ব্যবসা-বান্ধব পরিবেশ সৃষ্টির নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে তিনি ব্যবসায়ীদের এ সুযোগ কাজে লাগাতে আহ্বান জানান। সালমান স্থানীয়ভাবে তৈরি এলপিজি এবং সিএনজি চালিত থ্রি-হুইলার চালু করে ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড চালু করার জন্য রানারকে ধন্যবাদ জানান, যা দেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে সহায়তা করবে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকল্প অর্জনের পর সরকার এখন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে কাজ করছে। সরকার রপ্তানিমুখী শিল্পকে সব ধরনের সহায়তা দেবে এবং এসব শিল্পের উন্নয়নেও সরকার সব ধরনের সহায়তা করবে উল্লেখ করে তিনি বলেন, দেশে অটোমোবাইল শিল্পের প্রসারের জন্যও সব ধরনের সহায়তা দেওয়া হবে।
অনুষ্ঠানে বাজাজ প্রেসিডেন্ট গৃহপতি বলেন, রানার বাজাজ থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি ভারতের বাইরে বাজাজের প্রথম ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট। তিনি বলেন, রানারের সঙ্গে এই প্রকল্পের অংশ হতে পেরে আমরা খুবই আনন্দিত এবং অটোমোবাইল উন্নয়নে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, আজ একটি আনন্দের দিন। আমরা বাংলাদেশে প্রথম থ্রি-হুইলার তৈরির প্ল্যান্টের যাত্রা শুরু করেছি। প্ল্যান্ট স্থাপনে যারা আমাদের সাহায্য করেছেন, আমরা তাদের সকলের কাছে কৃতজ্ঞ।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মনিরা সুলতানা এবং বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বামা) সভাপতি আবদুল মাতলুব আহমেদ।
উল্লেখ্য, বাংলাদেশের একমাত্র বাজাজ আরই থ্রি হুইলার সিএনজি ও এলপিজি প্রস্তুতকারক প্রতিষ্ঠান রানারের রয়েছে-  আধুনিক ওয়েল্ডিং লাইন, স্পট ওয়েল্ডিং গান এবং স্বনামধন্য কোম্পানির আধুনিক রোবটের মতো আধুনিক সব ধরনের উৎপাদন সুবিধা। ওয়েল্ডিং, চেসিস, বডি ও কোয়ালিটি কন্ট্রোলসহ অন্তত ৭০ শতাংশ যন্ত্রাংশ স্থানীয়ভাবে তৈরি করা হবে।

Comments

  • Latest
  • Popular

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের ঢল

বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ

কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস

ফ্রেন্ডশিপ পর্বত জয় করলেন বাংলাদেশের জাফর সাদেক

ছাগলকাণ্ডে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩

প্রধানমন্ত্রী আজ দিল্লি যাচ্ছেন 

আজ কবি নির্মলেন্দু গুণের জন্মদিন 

বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে অজিরা

১০
আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু
ঈদুল-আজহা উপলক্ষ্যে টানা ৪ দিন বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের
কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস
ঈদের ছুটি শেষ হলেও নিত্যপণ্যের বাজারগুলোতে এখনো ভালোভাবে বেচাকেনা শুরু হয়নি। তবে কুরবানির ঈদের মৌসুমে
ঈদযাত্রায় পদ্মা সেতুতে ২৯ কোটি টাকার টোল আদায়
ঈদযাত্রার যানবাহন থেকে ৯ দিনে পদ্মা সেতুতে ২৯ কোটি ৩১ লাখ ৭১ হাজার ৩৫০ টাকা
ফের বাড়ল স্বর্ণের দাম
দেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। মঙ্গলবার (১১ জুন) বাজুসের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'