মঙ্গলবার, ০৭ মে, ২০২৪
Tuesday, 07 May, 2024

বেঁধে দেয়া দামে মিলছে না নিত্যপণ্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ডিপ্লোমেট ডটকম
  16 Mar 2024, 21:09
বেঁধে দেয়া দামে মিলছে না নিত্যপণ্য.................................ছবি: সংগৃহীত

রমজান মাসে বাজারে অস্থিরতা কমাতে পেঁয়াজ, ছোলা, ব্রয়লার মুরগি, গরুর মাংসসহ ২৯টি নিত্যপণ্যের দাম বেঁধে দেয় সরকার। তবে সেই বেঁধে দেয়া দামের কোনো প্রভাব পড়েনি বাজারে। ফলে ক্রেতারাও হতাশ বাজার অব্যবস্থাপনায়।

শনিবার (১৬ মার্চ) রাজধানীর মোহাম্মদপুর টাউন হল, কৃষি মার্কেট ও কাওরানবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

 শুক্রবার (১৫ মার্চ) ২৯টি নিত্যপণ্যের দাম বেঁধে দেয়া হলেও তা নিশ্চিত করতে সরকারের কোনো সংস্থার তদারকি চোখে পড়েনি বাজারগুলোতে। ফলে আগের চড়া মূল্যেই পণ্য কিনতে বাধ্য হন সাধারণ মানুষ।
 
বাজারে নতুন দামে দেশি পেঁয়াজ বিক্রি হওয়ার কথা ছিল ৬০ টাকা। তবে এখনও তা বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৮০ টাকা। একইভাবে কেজিপ্রতি ফুলকপি ২৯ টাকা ৬০ পয়সা, বাঁধাকপি ২৮ টাকা ৩০ পয়সা, কাঁচা মরিচ ৬০ টাকা, বেগুন ৪৯ টাকায় বিক্রি করার কথা থাকলেও ফুলকপি বিক্রি হচ্ছে ৪০ টাকা, বাঁধাকপি ৩০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা আর বেগুন ৬০-৮০ টাকা কেজিতে বিক্রি করছেন খুচরা বিক্রেতারা।
 
এছাড়াও ৯৮ টাকার ছোলা কেজিপ্রতি ১২০ টাকা, ২৮ টাকা ৫০ পয়সার আলু প্রতি কেজি ৪০ টাকা, ১৩০ টাকার মসুর ডাল ১৪০ টাকা, রসুন ১২০ টাকার বদলে ১৫০ টাকা এবং ১৮০ টাকা কেজি আদার মূল্য দেখা যায় ২০০ টাকা করে বিক্রি করতে।
 
ব্যবসায়ীরা বলছেন, দাম সমন্বয়ে ২-৩ দিন সময় দিতে হবে। যে মূল্যে এই নিত্যপণ্য কেনা হয়েছে তা বেঁধে দেয়া মূল্যে বিক্রি সম্ভব নয়। ব্যবসায়ীরা কম মূল্যে কিনতে পারলে বাজারের খুচরা মূল্যেও এর প্রভাব পড়বে। এখন পর্যন্ত সরকারনির্ধারিত দামের কোনো নির্দেশনা পাননি বলেও জানান তারা।
  
সালাউদ্দিন শেখ নামে এক ক্রেতা বলেন, ‘সরকারের আলু, পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম নির্দিষ্ট করে দেয়াটা খবরেই দেখা যায়। বাজারের চিত্রের সঙ্গে সেটার কোনো মিল নেই। আগেও যে দাম ছিল, এখনও তা-ই আছে।’ 
তাই ক্রেতারা একটা উভয়সংকটের মধ্যে আছে বলেও জানান তিনি।
 
এদিকে ব্রয়লার মুরগি ১৭৫ টাকা ও সোনালি মুরগি ২৬২ টাকা কেজি দাম নির্ধারণ করা হলেও আগের দামে ২২০ টাকায় ব্রয়লার এবং ৩৫০ টাকা কেজি দরে সোনালি মুরগি বিক্রি করতে দেখা যায় বিক্রেতাদের।
 
গরুর মাংসও আগের মূ্ল্য ৭৫০-৭৮০ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে। বিক্রেতাদের যুক্তি, সরকারের দেয়া ৬৬৪ টাকা কেজি দামে বিক্রি করতে হলে মাথা, কলিজা, সব এক করে বিক্রি করতে হবে। ক্রেতাদের মনমতো মাংস কখনও এই মূল্যে পাওয়া সম্ভব নয় বলেও জানান তারা।
 
মাছের বাজারের চিত্রও ভিন্ন নয়। আগের দামেই বিক্রি হচ্ছে কাতলা মাছ। তবে পাঙ্গাস মাছের ক্ষেত্রে সরকারনির্ধারিত দামের থেকেও ২০ টাকা কমে বিক্রি করতে দেখা যায় খুচরা বিক্রেতাদের। সেইসঙ্গে সরকারনির্ধারিত মূল্যেই বিক্রি হচ্ছে ডিম। প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১২০ টাকা করে।
 
বাজারে প্রতি কেজি জিহাদী খেজুর ১৫৫ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু খুচরা পর্যায়ে এর কেজি ৩৫০ টাকার বেশি হওয়াতে, ব্যবসায়ীরা এই খেজুর দোকানেই তুলছেন না বলে জানা যায়। এছাড়া সাগর কলার হালি খুচরায় ৩০ টাকা নির্ধারণ করা হলেও বাজারে বিক্রি হচ্ছে ৩৮ টাকা করে।

Comments

  • Latest
  • Popular

মঙ্গলবার থেকে টিসিবির পণ্য বিক্রি

"যৌবনাশ্রম"

সুন্দরবনে আগুনের নেপথ্য জানার নির্দেশ প্রধানমন্ত্রীর

হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম

‘চাকরিতে প্রবেশের বয়সসীমা পয়ত্রিশের কোনো সিদ্ধান্ত নেই’

সাকিবের মেজাজ বেসামাল

আল জাজিরার দফতরে ইসরায়েলের অভিযান

রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট

ঝড়-বৃষ্টি থাকবে ছয় দিন, নদীবন্দরে সতর্কতা

ভারতের পররাষ্ট্র সচিব বুধবার ঢাকায় আসছেন

১০
স্বস্তি ফেরেনি নিত্যপণ্যে
প্রচুর সরবরাহ থাকার পরেও স্বস্তি ফিরেনি নিত্যপণ্যে। বাড়তি দামেই বিক্রি হচ্ছে শাক-সবজি। ৬০ টাকার নিচে
সপ্তাহের ব্যবধানে বেড়েছে যেসব পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ, আদা, রসুনসহ বেশ কিছু পণ্যের দাম বেড়েছে। শুক্রবার (৩ মে) রাজধানীর বিভিন্ন
সোনার দাম কমলো ১ হাজার ৮৭৮ টাকা
দেশের বাজারে সোনার দাম ভরিতে ১ হাজার ৮৭৮ টাকা কমাল বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এ
সোনার দাম কমলো ৪২০ টাকা
আবারও দাম কমেছে সোনার। একদিনের ব্যবধানে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। চলতি
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'