রোববার, ১৯ মে, ২০২৪
Sunday, 19 May, 2024

আল জাজিরার দফতরে ইসরায়েলের অভিযান

ঢাকা ডিপ্লোমেট ডেস্ক:
  06 May 2024, 21:05
আল জাজিরার দফতরে ইসরায়েলের অভিযান....................................ছবি: সংগৃহীত

আল জাজিরার স্থানীয় সম্প্রচার বন্ধ করার পর জেরুজালেমের একটি হোটেলের রুম দফতর হিসেবে ব্যবহার করা হচ্ছিল। তাতে অভিযান চালিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। রোববার (৫ মে) এ ঘটনা ঘটে বলে ইসরায়েলি এক কর্মকর্তা ও আল জাজিরার এক কর্মী সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছেন।

সামাজিক মাধ্যমে আসা ভিডিওতে দেখা গেছে, সাদা পোশাক পরা কর্মকর্তারা একটি হোটেল রুমে ক্যামেরার সরঞ্জামগুলো খুলে নিচ্ছেন। এটি পূর্ব জেরুজালেমে ঘটেছে বলে আল জাজিরার ওই কর্মী জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভা নেটওয়ার্কটি গাজা যুদ্ধ যতদিন চলবে, ততদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আল জাজিরা ইসরায়েলের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করছিলো বলে তাদের অভিযোগ।

প্রতিক্রিয়ায় আল জাজিরা জানিয়েছে, তাদের সম্প্রচার বন্ধ করা ও দফতরে অভিযান চালানো একটি ‘অপরাধমূলক পদক্ষেপ’। নেটওয়ার্কটি ইসরায়েলের নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করছে এটি ‘বিপজ্জনক ও উদ্ভট মিথ্যা’। প্রতিটি আইনি পদক্ষেপ অনুসরণ করার অধিকার তারা সংরক্ষণ করে বলে জানিয়েছে নেটওয়ার্কটি।

গাজা যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনি ভূখণ্ডটির সব অংশ থেকে নিরবিচ্ছিন্ন প্রতিবেদন করে আসছে আল জাজিরা। তারা গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের সমালোচনা করছে বলে জানিয়েছে রয়টার্স।

ইসরায়েলি মন্ত্রিসভার সর্বসম্মত সমর্থন পাওয়ার পর সামাজিক মাধ্যমে এক পোস্টে নেতানিয়াহু লেখেন, ইসরায়েলে উস্কানিদাতা চ্যানেল আল জাজিরা বন্ধ করে দেয়া হবে।

সরকারি এক বিবৃতিতে ইসরায়েল জানায়, তাদের যোগাযোগ মন্ত্রী অবিলম্বে পদক্ষেপ নেয়ার একটি আদেশে স্বাক্ষর করেছেন। কিন্তু চ্যানেলটি বন্ধ করার পক্ষে সমর্থন দেয়া ইসরায়েলি এক আইনপ্রণেতা রয়টার্সকে জানিয়েছেন, আদালতে গিয়ে আল জাজিরা এখনও এই আদেশ আটকে দেয়ার চেষ্টা করতে পারবে।

সরকারি আদেশে ইসরায়েলে আল জাজিরার দফতর বন্ধ, তাদের সম্প্রচারের সরঞ্জাম জব্দ, ক্যাবল ও স্যাটেলাইট কোম্পানিগুলো থেকে চ্যানেলটিকে বিচ্ছিন্ন করা এবং তাদের ওয়েবসাইট ব্লক করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তবে সরকারি ওই বিবৃতিতে গাজায় আল জাজিরার কার্যক্রম নিয়ে কিছু বলা হয়নি। 

সরকারি নির্দেশ পাওয়ার পরপরই ইসরায়েলের স্যাটেলাইট ও ক্যাবল টেলিভিশন সংযোগ প্রদানকারীরা আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়। তবে  ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়ার বিষয়ে কাতার সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Comments

  • Latest
  • Popular

ধর্ষণের অভিযোগে সেই নিউটন গ্রেফতার

যশোরে যৌতুকবিহীন ৫০ বিয়ে

সৌদি পৌঁছেছেন ২৭ হাজার হজযাত্রী

মামুনুল হক ডিবিতে

ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু আতঙ্ক নয় প্রয়োজন জনসচেতনতা 

বজ্রপাতে সারাদেশে ৮ জনের মৃত্যু

শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

ইবিতে র‌্যাগিং, চূড়ান্ত সিদ্ধান্তে দীর্ঘসূত্রতা

মিষ্টি জান্নাতকে ‘চুমু’ দেওয়া প্রসঙ্গে যা বলছেন জয়

ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ওপর ৩ দিনের নিষেধাজ্ঞা দিলো ভারত

১০
চীনের ২৬ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
চীনের ২৬টি তুলা রফতানিকারী কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি
নাইজেরিয়ার মসজিদে আগুন দিয়েছে সন্ত্রাসীরা, ১১ মুসুল্লি নিহত
নাইজেরিয়ায় মসজিদে তালা দিয়ে অগ্নিসংযোগ করেছে মন্ত্রাসী। এ আগুনে পুড়ে ১১ মুসল্লি নিহত হয়েছেন। নির্মম
রাফায় ইসরায়েলি হামলা, বাস্তুচ্যুত ৬ লাখ মানুষ
সাত মাস ধরে ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় ফিলিস্তিনের গাজার বেশির ভাগ এলাকাই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।
মমতা-অমিত বাকযুদ্ধে ভোটের মাঠে উত্তাপ
ভারতে ভোটের মাঠে উত্তাপ। এরই মধ্যে হয়ে গেছে চতুর্থ দফার ভোট। বাকি আছে আরও তিন
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'