শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
Friday, 26 April, 2024

সৌদি আরবে ইউরিয়া সার কারখানা স্থাপনসহ দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণে ফলপ্রসূ আলোচনা

রিয়াদ (সৌদি আরব) প্রতিনিধি
  01 Mar 2023, 17:49
সৌদি আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি গত মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সৌদি বাণিজ্য ও মিডিয়াবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি’র সাথে তাঁর কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন ছবিঃ রিয়াদে বাংলাদেশ দূতাবাস

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি গত মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সৌদি বাণিজ্য ও মিডিয়াবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি’র সাথে তাঁর কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে আগামী ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সৌদি বাণিজ্য মন্ত্রী সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। ফেডারেশন অব সৌদি চেম্বার এন্ড কমার্স এবং এফবিসিসিআই এর মধ্যে অক্টোবর ২০২২ সময়ে সাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’ এর সভা বাংলাদেশ বিজনেস সামিট চলাকালীন সময়ে অনুষ্ঠানের বিষয়েও সভায় আলোচনা হয়।

মঙ্গলবারে অনুষ্ঠিত এ বৈঠকে ইতোপূর্বে দুই দেশের মধ্যকার সাক্ষরিত সমঝোতা স্মারকসমূহের কার্যকর বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। সভায় বাংলাদেশ হতে ২১৩টি পণ্যের সৌদি আরবে শুল্কমুক্ত প্রবেশে সৌদি বাণিজ্য মন্ত্রীর সহায়তা কামনা করা হলে তিনি এ বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সৌদি বাণিজ্য মন্ত্রীর কাছে যৌথ মালিকানায় সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা কামনা করেন। সৌদি বাণিজ্য মন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের উল্লেখ করে এ কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্য সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

বিকেলে উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (এসএবিআইসি) এর সিইও আব্দুলরহমান আল-ফাগী এর সাথে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। এসএবিআইসি সিইও এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণে সম্মতি দেন। উপদেষ্টা সালমান এফ রহমান কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে এসএবিআইসি এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করলে এসএবিআইসি সিইও সে ব্যাপারেও একমত পোষণ করেন। এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের এসএবিআইসি এর সাথে আলোচনার জন্য স্বাগত জানান।

উপদেষ্টা সালমান এফ রহমান জনাব আব্দুলরহমান আল-ফাগীকে তাঁর সুবিধামত সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দুদেশের মধ্যে চলমান চমৎকার সম্পর্ককে অর্থনৈতিক ক্ষেত্রে কার্যকর সম্প্রসারণের পারস্পারিক আশ্বাসের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি হয়।

এ সকল বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডঃ মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) সহ অন্যান্য কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

Comments

  • Latest
  • Popular

গঠনতন্ত্র লঙ্ঘন করে ডিইউজে'র দুই সভাপতি জটিলতা নিরসনে মামলার শুনানি কাল

যেসব এলাকায় ২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ

কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি

আজ আসছেন কাতারের আমির শেখ তামিম

সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

আরও ৩ দিনের জন্য হিট অ্যালার্ট জারি

তীব্র তাপদাহে বিপর্যস্ত জনজীবন

জনপ্রিয় অভিনেতা অলিউল হক রুমি আর নেই

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

১০
সৌদি আরবে খুন: ৩০ কোটি টাকা ‘রক্তপণ’ পেল দুই বাংলাদেশি পরিবার
সৌদি আরবে খুনিদের কাছ থেকে প্রায় ৩০ কোটি টাকা ক্ষতিপূরণ পেল ভুক্তভোগী দুটি বাংলাদেশি পরিবার। সৌদি
দেশের জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী আরব আমিরাত
বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত। দেশটির শিল্প ও উন্নত প্রযুক্তিবিষয়ক মন্ত্রী
সৌদিতে অগ্নিকাণ্ডে ৯ বাংলাদেশি নিহতের ঘটনায় রাষ্ট্রদূতের শোক প্রকাশ
সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে ৩৫০ কিমি পূর্বে অবস্থিত আল আহসা শহরের হুফুফ ইন্ড্রাস্ট্রিয়াল সিটি এলাকায়
বাংলাদেশে বড় বিনিয়োগের প্রস্তাব সৌদি আরবের
দেশটির বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিয়াহ এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী ফয়সাল আলিব্রাহিম মঙ্গলবার (২৩
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'