শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Saturday, 20 April, 2024

জাতিসংঘ বাংলাদেশের "আমাদের চতুর্দিকে পরিব্যাপ্ত রয়েছেন নারীরা" শিরোনামে ক্যাম্পেইন শুরু

কূটনৈতিক প্রতিবেদক
  08 Mar 2023, 20:44

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন ও বাংলাদেশের সকল নারীর প্রতি সম্মান প্রদর্শনের লক্ষ্যে জাতিসংঘ বাংলাদেশ "আমাদের চতুর্দিকে পরিব্যাপ্ত রয়েছেন নারীরা" শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ক্যাম্পেইন শুরু করেছে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী, জাতিসংঘ সংস্থাসমূহের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, একজন গাড়ি চালক, কিছু সংখ্যক প্রোগ্রাম অফিসার এবং বাংলাদেশে জাতিসংঘ সংস্থাগুলোতে কর্মরত রয়েছেন এমন আরো অনেক নারীসহ বিভিন্ন জাতিসংঘ সংস্থার এক ডজনের অধিক নারীকে নিয়ে এই ক্যাম্পেইনের আওতায় বিভিন্ন তথ্যচিত্র উপস্থাপন করা হয়েছে। 

এক সপ্তাহেরও বেশি সময় ধরে জাতিসংঘ বাংলাদেশ এর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টে সংস্থায় কর্মরত নারী সহকর্মীদের পক্ষ থেকে জেন্ডার সমতা এবং সকল নারী ও বালিকার ক্ষমতায়নের গুরুত্ব বিষয়ক বিভিন্ন উক্তি তুলে ধরেছে।

https://twitter.com/UNinBangladesh

https://www.facebook.com/UNinbangladesh 

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আই এফ এ ডি), আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম), জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউ এন এইচ সি আর), প্রকল্প সেবা বিষয়ক জাতিসংঘ কার্যালয় (ইউএনওপিএস), জাতিসংঘ শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), ইউএন উইমেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউ এফ পি) সহ বিভিন্ন জাতিসংঘ সংস্থার এক ডজনের অধিক নারী সহকর্মী এই প্রচারাভিযানে অংশগ্রহণ করেন। 

অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস, বাংলাদেশে ইউএনএফপিএ এবং ইউএন উইমেন এর প্রতিনিধিবৃন্দ ক্রিস্টিন ব্লখাস ও গীতাঞ্জলি সিং, ডব্লিউএফপি এর গাড়ি চালক শাহিনুর আক্তার, বিভিন্ন প্রোগ্রাম ও প্রকল্প কর্মকর্তা এবং বিভিন্ন পেশার আরো অনেক নারী যারা বাংলাদেশে জাতিসংঘ সংস্থাসমূহে কাজ করছেন।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেন- "আজ আমরা সকল নারী বৈচিত্র্যেগুলোসহ উদযাপন করি। আমাদের চারপাশে থাকা সকল নারীই আমাদের অনুপ্রাণিত ও ক্ষমতায়ন করে"।

বাংলাদেশে ইউএন উইমেন এর প্রতিনিধি গীতাঞ্জলি সিং বলেন - "আমাদের প্রযুক্তি ও উদ্ভাবনে নারীদের অংশগ্রহণ ও নেতৃত্বকে আরও এগিয়ে নিতে হবে, এবং অফলাইন ও অনলাইন উভয় স্হানেই নারী ও মেয়েদের অধিকার রক্ষা করতে হবে। "

 

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য হলো : "ডিজিটঅল (সকলের জন্য ডিজিটালাইজেশন) : জেন্ডার সমতার লক্ষ্যে উদ্ভাবন ও প্রযুক্তি", যা ৬ থেকে ১৭ মার্চ ২০২৩ এ অনুষ্ঠিতব্য নারীর মর্যাদা বিষয়ক কমিশনের আসন্ন ৬৭তম সেশনের অগ্রাধিকারপ্রাপ্ত মর্মকথা "সকল নারী ও বালিকার জন্য জেন্ডার সমতা ও ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে উদ্ভাবন ও প্রযুক্তিগত পরিবর্তন এবং ডিজিটাল যুগের উপযোগী শিক্ষা"  এর সাথে সঙ্গতিপূর্ণ।

 

 

 

 

Comments

  • Latest
  • Popular

মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

রাজধানীর শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

ভোট দিতে একসঙ্গে ঢালিউডের ‘তিন কন্যা’

ইসরায়েলে পাল্টা হামলার বিষয়ে যা জানাল ইরান

শিশু হাসপাতালে আগুন: স্বজনদের আতঙ্ক কাটেনি

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী মাহমুদ আলী

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

৬ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস

১০
ড. ইউনূসকে নিয়ে আমরা শেষ দেখার অপেক্ষায় আছি: জাতিসংঘ
জাতিসংঘ সাধারণ অধিবেশনের মুখপাত্র মনিকা গ্রেইল বলেছেন, আমরা প্রফেসর ইউনূসের ইতিহাস জানি, তিনি কাজের মাধ্যমে
জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
বৃহস্পতিবার সকালে জাতিসংঘ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতিসংঘে বাংলাদেশ, অস্ট্রিয়া, বাহরাইন, বলিভিয়া
ড. ইউনূস ইস্যুতে জাতিসংঘের স্পষ্ট বার্তা
জাতিসংঘের মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানিয়েছেন, নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনূসের প্রতি সরকারের আচরণে
ঢাকায় আস‌ছেন ব্রিটিশ পার্লামেন্টের ৪ সদস্য
পাঁচ দি‌নের সফ‌রে ঢাকায় আসছেন ব্রিটিশ পার্লামেন্টের চার সদস্যের একটি প্রতি‌নি‌ধিদল। সফরে তারা কক্সবাজারের রো‌হিঙ্গা
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'