শুক্রবার, ২১ জুন, ২০২৪
Friday, 21 June, 2024

ভারত সফরে গেলো আওয়ামী লীগের প্রতিনিধি দল

কূটনৈতিক প্রতিবেদক
  07 Aug 2023, 17:36

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে দেশটিতে সফরে গেছে আওয়ামী লীগের ৫ সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। রবিবার (৬ আগস্ট) বিকাল ৫টায় প্রতিনিধি দলের সদস্যরা  দিল্লির উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

এ তথ্য নিশ্চিত করে আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে প্রতিনিধি দলটি দিল্লি সফরে গেছেন। আগামী ৯ আগস্ট রাতে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন—আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কার্যনির্বাহী সদস্য সদস্য মেরিনা জাহান ও সংসদ সদস্য আরমা দত্ত।

এর আগে শনিবার (৫ আগস্ট) ড. আব্দুর রাজ্জাক জানিয়েছিলেন, বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের প্রতিনিধি দল সৌজন্য সফরে যাচ্ছে। এ সফরে সরকারি ও রাজনৈতিক বিষয়ে কয়েকটি বৈঠক করবেন তারা। এতে পারস্পরিক চিন্তা বিনিময়ের পাশাপাশি রাজনৈতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের ভারত সফরে যাওয়ার কথা ছিল জুলাই মাসে। পরে সেই সিদ্ধান্ত বদল হয় এবং রবিবার কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে প্রতিনিধি দল দিল্লি সফরে গেলো।

দলীয় সূত্র বলছে, এই সফর গত ২০ জুলাই হওয়ার কথা থাকলেও প্রথম দফায় তা পিছিয়ে ২৯ জুলাই নির্ধারণ করা হয়। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সময়সূচি ফাঁকা না থাকায় দ্বিতীয় দফায় সফরটি পেছানো হয়।

প্রতিনিধি দলের এক সদস্য জানিয়েছেন, আওয়ামী লীগের এই প্রতিনিধি দলের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং বিজেপির সভাপতি জে পি নাড্ডাসহ রাজনৈতিক নেতাদের বৈঠকে হওয়ার কথা রয়েছে।

এদিকে, সেপ্টেম্বরে ভারতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দিল্লি সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সংক্রান্ত আমন্ত্রণ এরইমধ্যে জানিয়েছে নরেন্দ্র মোদির সরকার।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। বিশেষ করে নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলোর সাম্প্রতিক সক্রিয়তার বিপরীতে ভারতের তৎপরতা সেভাবে চোখে পড়ছে না বলে মনে করছেন কেউ কেউ। অবশ্য গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে যা কিছু ঘটছে, তার ওপর নিবিড় নজর রাখছে ভারত। দেশটি (ভারত) চায় এই নির্বাচন পরিকল্পনা অনুযায়ী শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত হোক।’

Comments

  • Latest
  • Popular

বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ

কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস

ফ্রেন্ডশিপ পর্বত জয় করলেন বাংলাদেশের জাফর সাদেক

ছাগলকাণ্ডে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩

প্রধানমন্ত্রী আজ দিল্লি যাচ্ছেন 

আজ কবি নির্মলেন্দু গুণের জন্মদিন 

বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে অজিরা

দেশে ফিরেছে প্রথম ফিরতি হজ ফ্লাইট

প্রধানমন্ত্রীর দিল্লি সফরে যা গুরুত্ব পাচ্ছে

১০
হলুদ ফুলে পরীর আনন্দ বিলাস
নীল আকাশ আর শুভ্র মেঘ যেন জমিনে নেমেছে। স্থলভূমিতে বিছানো সরিষার হলুদ ফুলের মাদুর। চোখ
দক্ষিণ কোরিয়ায় মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত
দক্ষিণ কোরিয়ায় প্রশিক্ষণ চলাকালে যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানটি বিধ্বস্ত হলেও এর পাইলট
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশির প্রাণহানি
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিএসএফের গুলিতে রাজিবুল ইসলাম রাজন নামে এক বাংলাদেশির মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। ২ ডিসেম্বর
বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত
বাংলাদেশ ও ভারত আজ দুই দেশের পররাষ্ট্র সচিবের মধ্যে প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়ায় পররাষ্ট্র দপ্তরের পরামর্শ
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'