বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
Thursday, 18 July, 2024

ভারতে মোদি সরকারের বিরুদ্ধে বিরোধী দলের আইনপ্রণেতাদের বিক্ষোভ মিছিল

আন্তর্জাতিক ডেস্ক
  06 Apr 2023, 20:56

সংসদীয় বাজেট অধিবেশন শেষ হওয়ার পরে বৃহস্পতিবার ভারতের কংগ্রেস দলের সদস্যসহ ১০০ জনেরও বেশি বিরোধী আইনপ্রণেতা মোদি সরকারের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিল করেছে। এসময় বিক্ষোভকারীরা বিশাল জাতীয় পতাকা বহন করে এবং স্লোগান দিয়ে বলতে থাকে, ভারতের গণতন্ত্র হুমকির মধ্যে রয়েছে এবং মোদির প্রশাসন বিরোধী নেতাদের ভয় দেখানোর জন্য কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলোর ‘অপব্যবহার’ করছে।

সংসদ ভবন থেকে কিছুদূর যাওয়ার পর পুলিশ তাদের বাধা দেয় এবং ছত্রভঙ্গ হতে বাধ্য করে। এক ডজনেরও বেশি বিরোধী দলের নেতারা সংবাদ বিক্ষোভ শেষে সমাবেশ করেন।

কংগ্রেস দলের প্রধান মল্লিকার্জুন খার্গ তার দলের নেতা রাহুল গান্ধীকে একটি মানহানির মামলায় আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হওয়ার ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে সংসদ সদস্য হিসেবে অযোগ্য ঘোষণার সমালোচনা করেছেন।

রাহুল গান্ধী ২০২৪ সালের জাতীয় নির্বাচনে মোদীর বিরুদ্ধে বিরোধী শিবিরের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে। গত সোমবার আপিল আদালতে রাহুল তার বিরুদ্ধে দেওয়া রায়কে চ্যালেঞ্জ করেন।

প্রধানমন্ত্রীর উপাধি নিয়ে ‘বিদ্রুপ’ করার অপরাধে দোষী সাব্যস্ত করে দেওয়া কারাদণ্ডের বিরুদ্ধে আপিলের পর আদালত রাহুলের কারাদণ্ড স্থগিত করেছেন।

এদিকে, আইনমন্ত্রী কিরণ রিজিজু সংসদের কার্যক্রম ব্যাহত করার জন্য বিরোধীদের দায়ী করেছেন। অন্যদিকে মোদি বলেন, ‘জনগণের মধ্যে জনপ্রিয়তার থাকায় আগামী বছরের জাতীয় নির্বাচনে টানা তৃতীয়বারের মতো পাঁচ বছরের জন্য বিজয়ী হবে তার দল।’ তিনি তার হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কর্মীদের পার্টির প্রতিষ্ঠা দিবস উদযাপন করার আহ্বান জানান।

মোদি আরও বলেন, নতুন রাজনৈতিক সংস্কৃতি আনার জন্য ভারতের জনগণ বিজেপিকে সমর্থন করেছিল, কেননা বেশিরভাগ বিরোধী দল রাজনৈতিক পরিবার দ্বারা পরিচালিত।

রাহুল গত মাসে বলেছিলেন যে তিনি আদানি গ্রুপের প্রধান গৌতম আদানির সঙ্গে মোদির সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন বলেই তাকে টার্গেট করা হয়েছে।

রাহুল আরও বলেন, পার্লামেন্ট থেকে তাকে বহিষ্কারের উদ্দেশ্য ছিল গৌতম আদানির নেতৃত্বে আদানি গ্রুপের মালিকানাধীন শেল কোম্পানিগুলোতে তিন বিলিয়ন ডলারের হিসাববিহীন বিনিয়োগের অভিযোগের বিষয়ে তাকে সংসদে কথা বলা থেকে বিরত রাখা।

ভারতের শীর্ষ আদালত সম্প্রতি আদানি গ্রুপের সঙ্গে সম্পর্কিত তদন্ত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটিকে নির্দেশ দিয়েছেন।

মার্কিন শর্ট-বিক্রেতা হিন্ডেনবার্গ রিসার্চের একটি প্রতিবেদনে প্রকাশিত আদানি কোম্পানিগুলোর বাজারের কারসাজি এবং অন্যান্য প্রতারণামূলক কাজে জড়িত থাকার অভিযোগ সামনে আসার নপর থেকেই এ ব্যাপারে তদন্তের বিষয়টি সামনে আসে।

হিন্ডেনবার্গ রিপোর্ট জারি করার পর থেকে গ্রুপের নামধারী আদানি এন্টারপ্রাইজ এবং অন্যান্য অনুমোদিত কোম্পানির শেয়ারগুলো কয়েক বিলিয়ন ডলারের বাজার মূল্য হারিয়েছে।

Comments

  • Latest
  • Popular

রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত

কোটা নিয়ে আপিল শুনানি রোববার

আগামী তিনদিন এইচএসসি পরীক্ষা স্থগিত

দেশজুড়ে সংঘর্ষ, ২৪ ঘণ্টায় নিহত ১১ 

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত 

কমপ্লিট শাটডাউনে সংঘর্ষে অচল ঢাকা 

সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ

বাড্ডায় বিশ্ববিদ্যালয়ের ভিতরে পুলিশের রাবার বুলেটে নিক্ষেপ, আহত বহু শিক্ষার্থী

১০
ওমানে ট্যাংকারডুবি, ২৯ ক্রু সমুদ্রে নিখোঁজ
ওমান উপকূলে ট্যাংকার জাহাজ ডুবে ১৩ ভারতীয়সহ ১৬ জন নিখোঁজের খবর পাওয়া গেছে। স্থানীয় সময়
আসন্ন নির্বাচনে / ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর নাম ঘোষণা ট্রাম্পের
ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জে ডি ভ্যান্সকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন
ট্রাম্পের ওপর হামলা: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী জনসভায় বন্দুক হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায়
নাইজেরিয়া স্কুল ভবন ধসে ২১ জন নিহত
নাইজেরিয়ায় একটি স্কুল ভবন ধসে ২১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১২ জুলাই) প্লাতেউ রাজ্যের সেইন্টস
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'