বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
Thursday, 18 July, 2024

যুক্তরাষ্ট্রকে স্পষ্ট বার্তা: বর্তমান সরকারের অধীনেই হবে আগামী জাতীয় নির্বাচন

কূটনৈতিক প্রতিবেদক
  14 Jul 2023, 12:26

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, আগামী দ্বাদশ নির্বাচন বর্তমান সরকারের অধীনেই হবে। দেশের সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন শেখ হাসিনা সরকারের অধীনেই হবে। বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে জানিয়ে দেওয়া হয়েছে।

গত রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া ঢাকা ছাড়ার আগে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া নৈশভোজে যোগ দেন। যেখানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন। 

সেই নৈশভোজের আগে বৈঠকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়াসহ প্রতিনিধি দলকে স্পষ্টভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। নৈশভোজ শেষে শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায় ঢাকা ছাড়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি।  

অবাধ-সুষ্ঠু নির্বাচনের মধ্যেই সীমাবদ্ধ যুক্তরাষ্ট্র:

আন্ডার সেক্রেটারি আজরা জেয়াসহ প্রতিনিধি দলের বাংলাদেশ সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠক হয়, যেখানে আগামী জাতীয় নির্বাচনের রূপরেখা নিয়েও আলোচনা হয়েছে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দলটি।  

এসব বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের সঙ্গে আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গও উঠে আসে। বৈঠকে যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়েই জোর দেয়।  

এ বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, নির্বাচন নিয়ে অবাধ - সুষ্ঠু  ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা আর নতুন কিছু বলেননি। তারা শুধু এটাই চান, আমরাও সেটাই চাই।  

আওয়ামী লীগ-বিএনপির সমাবেশে নজর :

মার্কিন প্রতিনিধি দলের সফরের মধ্যেই ১২ জুলাই রাজধানীতে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ ডাকে। এই সমাবেশ নিয়ে রাজনীতিতে উত্তাপ ছিল। সমাবেশ ঘিরে কোনো ধরনের সহিংসতা হয় কিনা, সেদিকে নজর ছিল যুক্তরাষ্ট্রের। তবে দিন শেষে শান্তিপূর্ণ সমাবেশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

যুক্তরাষ্ট্রকে সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি:

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের যেসব মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়া বৈঠক করেছেন, এসব বৈঠকে জাতীয় নির্বাচন ইস্যু গুরুত্ব পায়। এসব বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে বলে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অবাধ হওয়ার বিষয়ে বিশেষ জোর দেন মার্কিন আন্ডার সেক্রেটারি।

৭৪ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা:

মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার ঢাকা সফরকালে রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য আরও ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তার ঘোষণা দেন। এছাড়া আজরা জেয়ার সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র আরও ভূমিকা রাখবে বলেও জানিয়েছেন আজরা জেয়া।

বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক:

মার্কিন আন্ডার সেক্রেটারি বৃহস্পতিবার (১৩ জুলাই) রাজধানীর আমেরিকান ক্লাবে বেশ কয়েকজন বেসরকারি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) নির্বাহী পরিচালক ও টেলিভিশন টকশো তৃতীয় মাত্রার সঞ্চালক জিল্লুর রহমান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান,  বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি কল্পনা আক্তার, চাকমা রানী ইয়েন ইয়েন এবং বেসরকারি সংস্থা সলিডারিটি সেন্টার বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর এ কে এম নাসিম উপস্থিত ছিলেন। এই  বৈঠকে  শ্রমিক অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

Comments

  • Latest
  • Popular

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত 

কমপ্লিট শাটডাউনে সংঘর্ষে অচল ঢাকা 

সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ

বাড্ডায় বিশ্ববিদ্যালয়ের ভিতরে পুলিশের রাবার বুলেটে নিক্ষেপ, আহত বহু শিক্ষার্থী

মেরুল বাড্ডায় শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া

কোটা আন্দোলনে তীক্ষ্ণ নজর রাখছে যুক্তরাষ্ট্র

আবু সাঈদের পরিবারের পাশে বুয়েটিয়ানরা, সংগ্রহ সাড়ে ১০ লাখ টাকা

ঢাকার দূতাবাস আজ বন্ধ রাখবে যুক্তরাষ্ট্র

১০
কোটা আন্দোলনে তীক্ষ্ণ নজর রাখছে যুক্তরাষ্ট্র
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা, সহিংসতা ও হত্যাকাণ্ডের ঘটনায়
ট্রাম্পের ওপর হামলার ঘটনায় যা বললেন মেলানিয়া
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর বন্দুক হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন তার
ড. ইউনূসের বিচার নিয়ে ফের যা বললো যুক্তরাষ্ট্র
শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিচারের বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।
ট্রাম্পকে দায়মুক্তি দিলেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার জন্য যেকোনো আনুষ্ঠানিক, সরকারি
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'