বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪
Thursday, 18 July, 2024

৩৫তম ফোবানা সম্মেলন আয়োজনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

শাহিদ মোবাশ্বের, ওয়াশিংটন ডিসি থেকে
  24 May 2021, 23:56

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির লালন ও পরিচর্যার বৃহত্তম মিলন মেলা ফোবানা সম্মেলন আয়োজনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। গত ১৫ মে শনিবার ভার্জিনিয়ার স্পিংফিল্ডের হলিডে ইন এক্সপ্রেসে অনুষ্ঠিত এক ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে দীর্ঘদিন করোনার প্রাদুর্ভাবের পর প্রবাসী বাঙালিদের সশরীরে উপস্থিতির মধ্যদিয়ে ৩৫তম ফোবানা সম্মেলন আয়োজনের ঐ আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। আগামী সেপ্টেম্বরের ৩-৫ মেরিল্যান্ডের গেলোর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।

৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনর জিআই রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত গতকালের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে ফোবানা সম্মেলন আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)-এর প্রেসিডেন্ট ইনারা ইসলাম শুভেচ্ছা বক্তব্য রাখেন। সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব শিব্বির আহমেদ অনুষ্ঠানে উপস্থিত সকল পৃষ্ঠপোষকসহ আমন্ত্রিত অতিথিদের পরিচয় করিয়ে দেন। অনুষ্ঠানে তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান পিপল এনটেক এর সিইও আবু বকর হানিপকে ডায়মন্ড স্পন্সর ও বৃহত্তর ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক সংগঠন একাত্তর ফাউন্ডেশনের প্রেসিডেন্ট পারভিন পাটোয়ারীকে ফোবানার ইতিহাসে প্রথম নারী আইকন স্পন্সর হিসেবে ঘোষণা করা হয়! এ ছাড়াও অনুষ্ঠানে ভিন্ন অঙ্গ রাজ্যের বেশ কয়েকজন ব্যবসায়ী পৃষ্ঠপোষক আসন্ন ফোবানা সম্মেলন সফল করতে অনুদানের ঘোষণা দেন।

অতপর ফোবানা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী দশ হাজার বাঙালির অংশগ্রহণ প্রত্যাশা করে আসন্ন ৩৫তম ফোবানা সম্মেলনে আয়োজনের আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করলে সকলে দাঁড়িয়ে মুহূর্মুহ করতালি দিয়ে আসন্ন ফোবানা সম্মেলনকে স্বাগত জানান। তিনি করোনা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসতে থাকায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে বিমান চলাচল স্বাভাবিক করতে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা করেন। এছাড়াও তিনি সকল ভেদাভেদ ভুলে বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে আসন্ন সম্মেলনকে সর্বাত্মক সার্থক করতে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল বাঙালির প্রতি আহবান জানান। বেশকিছু ইলেকট্রনিক ও সামাজিক গণমাধ্যম অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।

অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব - এই স্লোগানকে সামনে রেখে এযাবৎকালের সবচেয়ে বৃহৎ ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ফোবানার প্রাক্তণ চেয়ারম্যান মীর চৌধুরী, প্রধান পৃষ্ঠপোষক কবির পাটোয়ারী, মঞ্চসজ্জা কমিটির চেয়ারম্যান আবু সরকারসহ নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া, টেক্সাসসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে ফোবানা কেন্দ্রীয় নেতৃবৃন্দ, স্পন্সর, লেখক, গবেষক ও সংবাদকর্মী শনিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

Comments

  • Latest
  • Popular

কোটা নিয়ে আপিল শুনানি রোববার

আগামী তিনদিন এইচএসসি পরীক্ষা স্থগিত

দেশজুড়ে সংঘর্ষ, ২৪ ঘণ্টায় নিহত ১১ 

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী

উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত 

কমপ্লিট শাটডাউনে সংঘর্ষে অচল ঢাকা 

সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ

বাড্ডায় বিশ্ববিদ্যালয়ের ভিতরে পুলিশের রাবার বুলেটে নিক্ষেপ, আহত বহু শিক্ষার্থী

মেরুল বাড্ডায় শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া

১০
কোটা আন্দোলনে তীক্ষ্ণ নজর রাখছে যুক্তরাষ্ট্র
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা, সহিংসতা ও হত্যাকাণ্ডের ঘটনায়
ট্রাম্পের ওপর হামলার ঘটনায় যা বললেন মেলানিয়া
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর বন্দুক হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন তার
ড. ইউনূসের বিচার নিয়ে ফের যা বললো যুক্তরাষ্ট্র
শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিচারের বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।
ট্রাম্পকে দায়মুক্তি দিলেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার জন্য যেকোনো আনুষ্ঠানিক, সরকারি
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'