শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪
Friday, 18 October, 2024

ওয়াশিংটনে চুয়াফির ১০ম বর্ষপূর্তি ও নতুন কার্যকরী পরিষদের অভিষেক অনুষ্ঠিত

ওয়াশিংটন ডিসি প্রতিনিধি
  25 Jun 2024, 11:47

গত শনিবার, ২২শে জুন, বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৃহত্তর ওয়াশিংটন ডিসি মেট্রো এলাকায় বসবাসরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের নিয়ে গঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম-চুয়াফি'র ১০ম বর্ষপূর্তি উদযাপন ও নতুন কার্যকরী পরিষদের অভিষেক ভার্জিনিয়ার ম্যাসন ডিস্ট্রিক্ট গভর্মেন্ট সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ ও যুক্তরাষ্টের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। 

সূচনা পর্ব, আলোচনা পর্ব, অতিথিদের বরণ পর্বের সমন্ময়ে অনুষ্ঠিত দিনের কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন ও লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক কবি ও প্রাবন্ধিক হোসাইন কবির।  তিনি বলেন, বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে আসা শিক্ষার্থীরা বিশ্ব পরিসরে রাষ্ট্রদূতের ভূমিকা রাখে, তাদের মাধ্যমে দেশের সংস্কৃতি বিস্তৃতি লাভ করে এবং দেশ ও মনুষত্বের দায়  থেকেই তারা কল্যাণমুখী কাজে ব্রত হয়। প্রাক্তন সভাপতি মোহাম্মদ নুরুল আলম, শামীম চৌধুরী এবং সরোজ বড়ুয়া চুয়াফির প্রতিষ্ঠা থেকে আজকের এই অগ্রযাত্রা ও বিশেষ মুহূর্তগুলোর স্মৃতিচারণ করেন। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পরবর্তী প্রজন্মের শিশু শিল্পীদের নিয়ে একটি নৃত্য পরিবেশন করা হয়। স্থানীয় বাংলা স্কুলের নাচের শিক্ষক ও এলামনাই সদস্য রোকেয়া হাসির পরিচালনা ও কোরিওগ্রাফিতে পরবর্তী প্রজন্মের দিব্য, ঈশাল, সাবরিনা, রুয়াদ, সিমি, তনুজা, লাইসা নাচে অংশগ্রহণ করে। সংগঠনের সদস্য, তাদের পরিবার বর্গ, ছোট ছোট শিশু কিশোরদের সরব উপস্থিতি ও কলরবে মুখরিত এই অনুষ্ঠানের দুই পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিচালনার দায়িত্ব পালন করেন কানিজ জাফরিন ও আহসান আলম। এই পর্বে কোরাস ও একক গান পরিবেশন করেন চুয়াফির সদস্যবৃন্দ। এই পর্বের দায়িত্বে ছিলেন স্থানীয় বাংলা স্কুলের গানের শিক্ষক উস্তাদ নাসের চোধুরী ও তার সাথে তবলায় সঙ্গীত পরিবেশন করেন হিমু রোজারিও। তারেক হামিদদের একক গান ও মিনজানুর রহমান খানের  প্রাণবন্ত পরিবেশনা "নূরলদীনের সারা জীবন" এর সংক্ষিপ্ত পাট দারুন উপভোগ্য ছিল।

পরে কেক কেটে অভিষেক ও দশম বর্ষ উৎযাপন করা হয়।

সংগঠনের সভাপতি মাহ্সাদুল আলম রূপম  উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং সংগঠনের সুষ্ঠু পরিচালনার জন্য সকলের উপদেশ, পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক সোহানা সোনালী সিদ্দিকির পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এলামনাই এর সম্মানিত সদস্য ও প্রাক্তন বাংলাদেশ সরকারের প্রাক্তন মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর প্রাক্তন মূখ্য সচিব আহমদ কাইকাউস, সংগঠনের বর্তমান সহ-সভাপতি কানিজ জাফরিন, সহকারী সাধারণ সম্পাদক মোহাম্মদ জাভেদ চৌধুরী, কালচারাল, পাবলিকেশন ও কমিউনিকেশন সেক্রেটারি মিলড্রেড থমাস গনসালভেস, অর্থ সম্পাদক ইস্কাত আলম, নির্বাহী সদস্য সামসুল আনোয়ার জামাল, মোঃ বদরুল আলাম ভূইয়াঁ ও মীর নাজিউর রহমান নিক্সন, প্রাক্তন সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান, আহসান আলম, প্রতিষ্ঠা সদস্য সাদেক খান, নাজমা মওলা, আমাদের সাধারণ সদস্য চবির প্রাক্তন শিক্ষক মিনজানুর রহমান, সালেহ আহমেদ, ডঃ তারিক আজিম, মহসিনা হাসান, কাজী জামান, রোকেয়া হাসি, আয়ান রাশিদ, নাসরিন পম্পি, তারিখ হামিদ, শ্রাবনী বড়ুয়া, লিপিকা চৌধুরী, মাফরুহা আহমদ, মোর্শেদ আলম, মোহাম্মদ সফিউল্লাহ, সায়েদ জি আলী, ইয়াসিন চৌধুরী, দীপক বড়ুয়া, রূপান্তর বড়ুয়া, দোলন বড়ুয়া, শারমিন আজিম, তৌহিদ আরিফ, রাশেদ মেনন  প্রমুখ।

 

Comments

  • Latest
  • Popular

‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই

বাতিল হচ্ছে জাতীয় আট দিবস

প্রধান উপদেষ্টার সঙ্গে ভুটানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার

সিন্ডিকেটের মূলহোতাদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার করা হবে: উপদেষ্টা

আমু, কামরুল ও দুই পৌর মেয়রের সম্পদ অনুসন্ধানে দুদক

শনিবার আরও কিছু রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছেন প্রধান উপদেষ্টা

রাখাইনে বাস্তুচ্যুতদের জন্য জাতিসংঘের গ্র্যান্টেড নিরাপদ অঞ্চল তৈরির আহ্বান প্রধান উপদেষ্টার

বাংলাদেশে তুর্কি বিনিয়োগ বাড়ানোর আহ্বান প্রধান উপদেষ্টার

বাংলাদেশ–চীন সম্পর্ক: প্রতিরক্ষা ও অর্থনীতিতে মনোযোগ সরকারের

১০
মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার
প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশে আরো মার্কিন বিনিয়োগকে আমন্ত্রণ জানিয়ে বলেছেন, তার সরকার
বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহি করতে হবে: মিলার
সাম্প্রতিক বাংলাদেশে উদ্বেগজনক একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে মব জাস্টিস ও বিচার বহির্ভূত হত্যা। ক্রমবর্ধমান এ
চিকিৎসায় নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের দুই বিজ্ঞানী
মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার কারণে এ পুরস্কার পেলেন তারা। সোমবার (৭ অক্টোবর)
যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের তাণ্ডবে নিহত ৪৬
যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে দেশটির ইতিহাসে অন্যতম শক্তিশালী হারিকেন ‘হেলেন’। এতে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্য ফ্লোরিডা
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'