শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪
Friday, 18 October, 2024

সিন্ডিকেটের মূলহোতাদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার করা হবে: উপদেষ্টা

বিশেষ প্রতিনিধি, ঢাকাডিপ্লোমেটডটকম
  15 Oct 2024, 20:40

দেশে দ্রব্যমূল্য বাড়াতে যেসব সিন্ডিকেট ভূমিকা রাখছে, তাদের মূলহোতাদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূইয়া। মঙ্গলবার (১৫ অক্টোবর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত মতবিনিময় সভায় প্রশ্নের জবাবে তিনি এমন কথা বলেন।

জনগণ সস্তায় নিত্যপণ্য পেতে চাচ্ছে, এ ক্ষেত্রে আপনাদের পদক্ষেপ কী, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একের পর এক অনেকগুলো চ্যালেঞ্জ আমরা মোকাবিলা করছি। দ্রব্যমূল্যের সঙ্গে অনেকগুলো বিষয় জড়িত। বন্যায় অনেক ফসল নষ্ট হয়ে গেছে, যে কারণে শাকসবজির দাম বেশি। যোগান ও চাহিদার মধ্যে ভারসাম্যহীনতা তৈরি হয়েছে। কিন্তু অন্যান্য পণ্যের ক্ষেত্রে সিন্ডিকেটের প্রভাব আছে। সিন্ডিকেট ভাঙতে আমরা কাজ করছি।

ভোক্তা অধিকারকে দুর্বল করা হয়েছে জানিয়ে উপদেষ্টা আরও বলেন, ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইনকে দুর্বল করা হয়েছে। কর্পোরেটদের সাথে আগের সরকারের একটা যোগাযোগ  থাকার কারণে এটাকে এত দুর্বল করা হয়েছে যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটা প্রতিবেদন আসে যে অভিযান হলো। সেখানে ৩ হাজার টাকা, ৫ হাজার টাকা জরিমানা। এটাতো ইফেক্টিভ না।’

‘আগে যেমন ছিল ওনাদের একটা জেল দেওয়ারও ক্ষমতা ছিল আইনে । ব্যাপারগুলোকে এমন ভাবে নষ্ট করা হয়েছে এটা টাইম নেবে একটু, আইন সংশোধন করা শক্তিশালী করা। কিন্তু এর আগে আমরা ভাবছি যে আমাদেরকে তো হার্ডলাইনে যেতে হবে। না হলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা যাবে না। সেক্ষেত্রে বিশেষ ক্ষমতা আইনে যারা একদম কি পারসন (মূলহোতা) আছে বিভিন্ন সিন্ডিকেটের, প্রয়োজনে কর্পোরেটের যেসব কোম্পানিগুলো এটা করছে ইচ্ছাকৃতভাবে, আমাদের কাছে কিছু রিপোর্ট আছে, আমরা তাদেরকে বিশেষ ক্ষমতা আইনে এরেস্ট করব,’ যোগ করেন তিনি।

এখন চাঁদাবাজির সিন্ডিকেট কারা নিয়ন্ত্রণ করছে, এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগে যে সিন্ডিকেট ছিল, সেটা আওয়ামী লীগ সরকার নিয়ন্ত্রণ করতো। কিন্তু সিন্ডিকেটের ভেতরে তো ব্যবসায়ীরাই বসে ছিলেন। তারা এখনো রয়ে গেছে। তাদের ব্যবসায়ীক স্বার্থ বাঁচাতে কোনো কোনো রাজনীতিবিদের সঙ্গে লিঁয়াজোর মাধ্যমে সিন্ডিকেট টিকিয়ে রেখেছেন। সেক্ষেত্রে আমরা শনাক্ত করছি। সেটা অ্যাজাস্ট করার চেষ্টা করছি।

তিনি বলেন, কাওরান বাজারে চাঁদাবাজির সঙ্গে যারা জড়িত, তাদের অনেককে গ্রেফতার করা হয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে, একজন চাঁদাবাজকে গ্রেফতার করা হলে সেই জায়গায় অন্যজন রিপ্লেস হয়ে যান। আমরা গোড়টা শনাক্ত করার চেষ্টা করছি, কাজ করছি। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকেও সহায়তা করতে হবে।

উপদেষ্টা বলেন, কারণ রাজনৈতিক দলগুলো যদি আগের সেই ইভিল প্রাকটিসের (বাজে চর্চা) ঢুকে যান, তাহলে শেষ পর্যন্ত যে পরিবর্তনের জন্য এত মানুষ জীবন দিয়েছেন, সেটা সম্ভব হবে না। প্রতিটি পক্ষকে সহায়তা করতে হবে। তবে বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি পরিক্ষিত হচ্ছে, তারা যে কোনো অন্যায় বা দুর্নীতির ক্ষেত্রে নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন। তবে আরও প্রান্তিক পর্যায়ে তারা যদি এটা বাস্তবায়ন করতে পারেন, তাহলে লোকাল পর্যায়ের দুর্নীতিও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

Comments

  • Latest
  • Popular

‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই

বাতিল হচ্ছে জাতীয় আট দিবস

প্রধান উপদেষ্টার সঙ্গে ভুটানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার

সিন্ডিকেটের মূলহোতাদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার করা হবে: উপদেষ্টা

আমু, কামরুল ও দুই পৌর মেয়রের সম্পদ অনুসন্ধানে দুদক

শনিবার আরও কিছু রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছেন প্রধান উপদেষ্টা

রাখাইনে বাস্তুচ্যুতদের জন্য জাতিসংঘের গ্র্যান্টেড নিরাপদ অঞ্চল তৈরির আহ্বান প্রধান উপদেষ্টার

বাংলাদেশে তুর্কি বিনিয়োগ বাড়ানোর আহ্বান প্রধান উপদেষ্টার

বাংলাদেশ–চীন সম্পর্ক: প্রতিরক্ষা ও অর্থনীতিতে মনোযোগ সরকারের

১০
‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর
বাতিল হচ্ছে জাতীয় আট দিবস
অন্তবর্তী সরকারের উপদেষ্টা পরিষদ সম্প্রতি এক বৈঠকে জাতীয় আট দিবস বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। শিগগির এসব
আমু, কামরুল ও দুই পৌর মেয়রের সম্পদ অনুসন্ধানে দুদক
আওয়ামী লীগের নেতা ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু, সাবেক মন্ত্রী কামরুল ইসলাম এবং দুইজন
শনিবার আরও কিছু রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছেন প্রধান উপদেষ্টা
সংস্কারপ্রক্রিয়া এগিয়ে নেওয়ার বিষয়ে আগামী শনিবার আরও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছেন অন্তর্বর্তী সরকারের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'