শনিবার, ১৮ মে, ২০২৪
Saturday, 18 May, 2024

তাপপ্রবাহ আরও দুই দিন থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ডিপ্লোমেট ডটকম
  04 May 2024, 10:55
তাপপ্রবাহ আরও দুই দিন থাকবে..................................ছবি: সংগৃহীত

খানিক বৃষ্টি গত বৃহস্পতিবার রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় স্বস্তি এনেছিল। রংপুর বিভাগের বেশির ভাগ জেলায় দিন ও রাতের তাপমাত্রা চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গেছে।

পঞ্চগড়ের রাতের তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। তবে শুক্রবার (৩ মে) দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ ফিরে এসেছে। 

আবহাওয়াবিদেরা বলছেন, আগামী দুই দিন তাপপ্রবাহের মধ্য দিয়ে যাবে। বিশেষ করে চুয়াডাঙ্গা ও যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় তীব্র গরমের কষ্ট আবারো ফিরে এসেছে। দিনের বেলা তো তাপপ্রবাহ থাকছেই, রাতের বেলার তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তাপপ্রবাহের এলাকাও বিস্তৃত হতে পারে। পাশাপাশি বাতাসে জলীয়বাষ্প বা আর্দ্রতা বেড়ে গরমের অস্বস্তিও বাড়তে পারে। 

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আজ শনিবার (৪ মে) দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা উষ্ণ থাকতে পারে। রাতের তাপমাত্রাও বৃদ্ধির আশঙ্কা আছে। তবে দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে কিছু জেলায়। ঝড়ো হাওয়া ও বৃষ্টি হলে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট এলাকায় তাপমাত্রা কমতে পারে। তবে তা বেশি সময় স্থায়ী হবে না।

এতে আরও বলা হয়, রাজধানী ঢাকাসহ ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। এ ছাড়া চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের উপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে। 

আরও পড়ুন <> বাংলাদেশের জয় অভিষিক্ত তামিমের ফিফটিতে

শনিবার সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তিনি আরও জানান, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

এদিকে শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪১ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। তবে চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ এলাকা এবং রংপুরের কয়েকটি এলাকায় সামান্য বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি ঝরেছে রাঙামাটিতে, ৪৪ মিলিমিটার।

Comments

  • Latest
  • Popular

দেশে অকালমৃত্যুর অন্যতম কারণ উচ্চ রক্তচাপ প্রয়োজন সতর্কতা 

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

৩০ ব্যাংকের এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

ভাঙা হাত নিয়েই কান মাতালেন ঐশ্বরিয়া

তরুণীকে দলবদ্ধ ধর্ষণ, অতঃপর

আওয়ামী লীগ সবচেয়ে শক্তিশালী দল: প্রধানমন্ত্রী

র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি সত্য নয়: যুক্তরাষ্ট্র 

৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল

স্বদেশ প্রত্যাবর্তন দিবস : শেখ হাসিনাকে ফুল দিয়ে অভিনন্দন

১০
তরুণীকে দলবদ্ধ ধর্ষণ, অতঃপর
এক তরুণী দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। এ ঘটনায় শুক্রবার তিনি অজ্ঞাতপরিচয় ছয়জনের বিরুদ্ধে মামলা করেন।
আওয়ামী লীগ সবচেয়ে শক্তিশালী দল: প্রধানমন্ত্রী
আওয়ামী লীগ দেশের সবচেয়ে শক্তিশালী সংগঠন ও জনগণের কাছে গ্রহণযোগ্য রাজনৈতিক দল বলে মন্তব্য করেছেন
৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ৬ তারিখে বাজেট দেবো। বাজেট আমরা ঠিক মতো দিতে পারবো,
স্বদেশ প্রত্যাবর্তন দিবস : শেখ হাসিনাকে ফুল দিয়ে অভিনন্দন
বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ফুল দিয়ে অভিনন্দন জানিয়েছেন আওয়ামী লীগের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'