শুক্রবার, ২১ জুন, ২০২৪
Friday, 21 June, 2024

জাতিসংঘ বাংলাদেশের "আমাদের চতুর্দিকে পরিব্যাপ্ত রয়েছেন নারীরা" শিরোনামে ক্যাম্পেইন শুরু

কূটনৈতিক প্রতিবেদক
  08 Mar 2023, 20:44

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন ও বাংলাদেশের সকল নারীর প্রতি সম্মান প্রদর্শনের লক্ষ্যে জাতিসংঘ বাংলাদেশ "আমাদের চতুর্দিকে পরিব্যাপ্ত রয়েছেন নারীরা" শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ক্যাম্পেইন শুরু করেছে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী, জাতিসংঘ সংস্থাসমূহের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, একজন গাড়ি চালক, কিছু সংখ্যক প্রোগ্রাম অফিসার এবং বাংলাদেশে জাতিসংঘ সংস্থাগুলোতে কর্মরত রয়েছেন এমন আরো অনেক নারীসহ বিভিন্ন জাতিসংঘ সংস্থার এক ডজনের অধিক নারীকে নিয়ে এই ক্যাম্পেইনের আওতায় বিভিন্ন তথ্যচিত্র উপস্থাপন করা হয়েছে। 

এক সপ্তাহেরও বেশি সময় ধরে জাতিসংঘ বাংলাদেশ এর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টে সংস্থায় কর্মরত নারী সহকর্মীদের পক্ষ থেকে জেন্ডার সমতা এবং সকল নারী ও বালিকার ক্ষমতায়নের গুরুত্ব বিষয়ক বিভিন্ন উক্তি তুলে ধরেছে।

https://twitter.com/UNinBangladesh

https://www.facebook.com/UNinbangladesh 

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আই এফ এ ডি), আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম), জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউ এন এইচ সি আর), প্রকল্প সেবা বিষয়ক জাতিসংঘ কার্যালয় (ইউএনওপিএস), জাতিসংঘ শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), ইউএন উইমেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউ এফ পি) সহ বিভিন্ন জাতিসংঘ সংস্থার এক ডজনের অধিক নারী সহকর্মী এই প্রচারাভিযানে অংশগ্রহণ করেন। 

অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস, বাংলাদেশে ইউএনএফপিএ এবং ইউএন উইমেন এর প্রতিনিধিবৃন্দ ক্রিস্টিন ব্লখাস ও গীতাঞ্জলি সিং, ডব্লিউএফপি এর গাড়ি চালক শাহিনুর আক্তার, বিভিন্ন প্রোগ্রাম ও প্রকল্প কর্মকর্তা এবং বিভিন্ন পেশার আরো অনেক নারী যারা বাংলাদেশে জাতিসংঘ সংস্থাসমূহে কাজ করছেন।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেন- "আজ আমরা সকল নারী বৈচিত্র্যেগুলোসহ উদযাপন করি। আমাদের চারপাশে থাকা সকল নারীই আমাদের অনুপ্রাণিত ও ক্ষমতায়ন করে"।

বাংলাদেশে ইউএন উইমেন এর প্রতিনিধি গীতাঞ্জলি সিং বলেন - "আমাদের প্রযুক্তি ও উদ্ভাবনে নারীদের অংশগ্রহণ ও নেতৃত্বকে আরও এগিয়ে নিতে হবে, এবং অফলাইন ও অনলাইন উভয় স্হানেই নারী ও মেয়েদের অধিকার রক্ষা করতে হবে। "

 

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য হলো : "ডিজিটঅল (সকলের জন্য ডিজিটালাইজেশন) : জেন্ডার সমতার লক্ষ্যে উদ্ভাবন ও প্রযুক্তি", যা ৬ থেকে ১৭ মার্চ ২০২৩ এ অনুষ্ঠিতব্য নারীর মর্যাদা বিষয়ক কমিশনের আসন্ন ৬৭তম সেশনের অগ্রাধিকারপ্রাপ্ত মর্মকথা "সকল নারী ও বালিকার জন্য জেন্ডার সমতা ও ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে উদ্ভাবন ও প্রযুক্তিগত পরিবর্তন এবং ডিজিটাল যুগের উপযোগী শিক্ষা"  এর সাথে সঙ্গতিপূর্ণ।

 

 

 

 

Comments

  • Latest
  • Popular

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের ঢল

বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ

কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস

ফ্রেন্ডশিপ পর্বত জয় করলেন বাংলাদেশের জাফর সাদেক

ছাগলকাণ্ডে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

গাজায় নিহত বেড়ে ৩৭৪৩১, আহত ৮৫৬৫৩

প্রধানমন্ত্রী আজ দিল্লি যাচ্ছেন 

আজ কবি নির্মলেন্দু গুণের জন্মদিন 

বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে অজিরা

১০
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এ প্রস্তাবের পক্ষে ১৪ ভোট পড়েছে।
জাতিসংঘ নিজেদের কর্মী নিহতের তদন্ত চায়
ইসরায়েলি হামলায় নিহত জাতিসংঘের ত্রাণকর্মীসহ বিভিন্ন সংস্থার কর্মীদের বিষয়ে সুষ্ঠু তদন্ত চেয়েছে সংস্থাটি। শুধু কর্মীদের হত্যা
ইসরাইলি সেনাবাহিনীকে জাতিসংঘের কালো তালিকাভুক্তি
শিশুদের ওপর হামলার কারণে ইসরাইলি সেনাবাহিনীকে কালো তালিকাভুক্ত করেছে জাতিসংঘ। গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় হাজার
জাতিসংঘ মহাসচিব: বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার
বাংলাদেশকে জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার বলে উল্লেখ্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। নিউইয়র্কে স্থানীয় সময় বৃহস্পতিবার
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'