শুক্রবার, ০৩ মে, ২০২৪
Friday, 03 May, 2024

সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

ঢাকা ডিপ্লোমেট ডেস্ক:
  22 Apr 2024, 11:19
সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা....................................ছবি: সংগৃহীত

ইরাকের জুম্মার শহর থেকে উত্তর-পূর্ব সিরিয়ার একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। কাতাইব হিজবুল্লাহ নামের একটি সশস্ত্র গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার রুমালিনের একটি জোট ঘাঁটিতে এ হামলা চালানো হয়।

তবে রকেটগুলো ঘাঁটিতে আঘাত করতে ব্যর্থ হয়েছে নাকি আঘাত হানার আগেই সেগুলোকে ধ্বংস করা হয়েছে তা স্পষ্ট নয়। ওই ঘাঁটি লক্ষ্য কেই রকেটগুলো ছোড়া হয়েছিল কিনা তাও পরিষ্কার নয়। তবে হামলায় কোনো মার্কিন কর্মী আহত হয়নি।
 
ইরাকে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো গত ফেব্রুয়ারির প্রথম দিকে মার্কিন সৈন্যদের বিরুদ্ধে তাদের আক্রমণ বন্ধ করার পর মার্কিন বাহিনীর বিরুদ্ধে এই প্রথম হামলা হলো।
 
রয়টার্স বলছে, ইরাক থেকে এই হামলা এমন এক সময়ে হলো যখন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী যুক্তরাষ্ট্র সফর থেকে একদিন আগেই ফিরে এসেছেন। যুক্তরাষ্ট্র সফরে তিনি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছিলেন।
 
দুটি নিরাপত্তা সূত্র এবং একজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বলেছেন, একটি ছোট ট্রাকের পেছনে স্থির করে লাগানো একটি রকেট লঞ্চার সিরিয়ার সীমান্তবর্তী শহর জুম্মারে পার্ক করা হয়েছে। সেখান থেকেই রকেটগুলো ছোড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
 
একজন ইরাকি সেনা কর্মকর্তা বলেন, ধ্বংস হওয়া ট্রাকটিকে আরও তদন্তের জন্য জব্দ করা হয়েছে। ট্রাকটি একটি বিমান হামলায় ধ্বংস হয়েছে বলে প্রাথমিক তদন্তে দেখা গেছে।
 
ইরাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট বন্ধ করার জন্য আলোচনায় অগ্রগতি দেখে প্রায় তিন মাস হামলা স্থগিত করেছিল সশস্ত্র দলগুলো। কিন্তু ওই আলোচনার আর কোনো ফলাফল না থাকায় তারা আবারও আক্রমণ শুরু করেছে বলে টেলিগ্রাম গ্রুপের একটি পোস্টে দাবি করেছে কাতাইব হিজবুল্লাহর সঙ্গে সম্পৃক্ত একটি দল।
 
শনিবার ভোরে ইরাকের একটি সামরিক ঘাঁটিতে বিস্ফোরণে ইরানের সশস্ত্র গোষ্ঠীগুলোর সমর্থিত ইরাকি নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত হওয়ার পর এই হামলাটি চালানো হলো।

Comments

  • Latest
  • Popular

যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ প্রতিনিধিদলের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন, সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা

রাতে আজও বৃষ্টির সম্ভাবনা

রিকশাচালকদের ছাতা দিলেন ডিএনসিসির মেয়র

১৮০ দেশের মধ্যে বাংলাদেশ ১৬৫তম, পিছিয়েছে দুইধাপ

সপ্তাহের ব্যবধানে বেড়েছে যেসব পণ্যের দাম

সাংবাদিককে হুমকি, হয়রানি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: মিলার

খান্নার ধর্মান্তরিত হয়ে ফিরে আসা নিয়ে তোলপাড়

মাওলানা মামুনুল হক কারামুক্ত

১০ টাকায় টিকিটি কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী

এসএসসির ফল প্রকাশের তারিখ ঘোষণা

১০
সাংবাদিককে হুমকি, হয়রানি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়: মিলার
অন্য দেশ নিয়ে প্রশ্ন করার কারণে সাংবাদিককে হুমকি, ভয় দেখানো। হয়রানি করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়
গাজায় ইসরাইলি হামলায় আরও ২৮ ফিলিস্তিনি নিহত
গাজা ভূখণ্ডে দখলদার ইসরাইলি বাহিনীর হামলায় গেলো ২৪ ঘণ্টায় আরও ২৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।
নিউইয়র্কে ফিলিস্তিনপন্থী ৩০০ বিক্ষোভকারী আটক
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটি থেকে ফিলিস্তিনিপন্থী ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে
তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি / আট বাংলাদেশির মরদেহ দুপুরে দেশে আসছে
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টার সময় তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে আট বাংলাদেশির মৃত্যু হয়। তাদের
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'