বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
Thursday, 16 May, 2024

আমদানি করা ভারতীয় আলু পচে নষ্ট হচ্ছে

দিনাজপুর প্রতিনিধি
  29 Apr 2024, 19:51
আমদানি করা ভারতীয় আলু পচে নষ্ট হচ্ছে..................................ছবি: সংগৃহীত

ভারত থেকে আমদানি করা আলু তীব্র গরমে পচে নষ্ট হচ্ছে। প্রতিদিনই হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হচ্ছে। ফলে আমদানিকারকরা আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

বন্দরের স্থানীয় আমদানিকারক ও কাস্টমস সিএন্ডএফ এজেন্টরা জানান, বন্দরে হিমাগার (কোল্ড স্টোরেজ) ব্যবস্থা না থাকায় আলুসহ যেকোন কাঁচামাল আমদানির পর এ অবস্থা হচ্ছে। হিলিতে বেশ কয়েকদিন ধরে তীব্র দাবদাহ বিরাজ করছে। প্রতিদিন প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বয়ে যাচ্ছে। এর ফলে গুদামের ভেতরে বস্তায় থাকা আলু প্রচণ্ড গরমে পচে রস বের হচ্ছে। বিরুপ আবহাওয়ার কারণে আমাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, দেশে আলুর দাম বেড়ে যাওয়ায় সরকার আলু আমদানি করার অনুমতি দেয়। ফলে বন্দরের আমদানিকারকরা ভারত থেকে আলু আমদানি করছেন। প্রতিদিন তারা আলু আমদানি করে দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করছেন। 

আমদানি করার পর ভারতীয় ট্রাক থেকে আলুর বস্তাগুলো খালাস করে গুদামে রাখার জন্য নেয়া হয়। বিক্রির জন্য সেখানে ২/৩ দিন মজুদ থাকে। বর্তমানে প্রচণ্ড গরমে বাইরে থেকে পাইকাররা কম আসছেন। আবার তীব্র তাপদাহের কারণে পচে নষ্ট হচ্ছে। এ অবস্থায় আমদানিকারকরা আলু নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। তাদের লাভ তো দূরের কথা, এখন লোকসান গুনতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বন্দরের মোকামে আমদানিকৃত ভারতীয় আলু জাতভেদে ৩৮-৪০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে। আর বন্দরের আশপাশের বাজারে খুচরা বিক্রি হচ্ছে ৪৮ টাকায়। তবে ভারতীয় আলু কিনতে ভোক্তাদের আগ্রহ কম। তারা দেশি আলু কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

বন্দরের আমদানিকারকের প্রতিনিধি সিরাজ হোসেন জানান, দেশে আলুর দাম বেশি। তাই আমরা ভারত থেকে আলু আমদানি করছি। কিন্তু সাম্প্রতিককালে হিলিসহ দেশে তীব্র তাপদাহের কারণে বস্তায় থাকা আলু গরমে পচে নষ্ট হচ্ছে। প্রতি বস্তায় ২/৩ কেজি করে নষ্ট আলু বের করা হচ্ছে। এখন আলু আমদানি মানেই আর্থিক ক্ষতি। আবার ভারতে গত কয়েকদিন ধরে কেজিতে ২/৩ টাকা দাম বেড়েছে। বন্দরে কোল্ড স্টোরেজ ব্যবস্থা থাকলে এ ক্ষতি হতো না।

এদিকে হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি হচ্ছে। প্রতিদিনই আলু আসছে। আলু পচনশীল পণ্য হওয়ায় কাস্টমসের রাজস্ব আদায় সাপেক্ষে দ্রুত খালাস করা হচ্ছে। তবে পোর্ট এলাকায় আলুসহ কাঁচাপণ্য রাখার জন্য কোল্ড স্টোরেজ ব্যবস্থা থাকলে ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতেন না।

Comments

  • Latest
  • Popular

মমতা-অমিত বাকযুদ্ধে ভোটের মাঠে উত্তাপ

প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘের আন্ডার সেক্রেটারির সাক্ষাৎ

রসুনের দাম কেজিতে ১০০ টাকা বাড়ল!

ডেঙ্গুতে একদিনে ৩ জনের মৃত্যু,  ভর্তি ২১ জন 

সহকারী শিক্ষক নিয়োগ: দ্বিতীয় ধাপে নির্বাচিত ৫৪৫৬

রাখি সাওয়ান্ত হাসপাতালে ভর্তি

টাইগারদের ‘সাহস’ দিয়ে যা লিখলেন মাশরাফি

ডোনাল্ড লু- ড. হাছানের মধ্যে যেসব আলোচনা হলো

আড়াই লাখ টাকা জরিমানা দিলেন তনি!

আমরা সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু

১০
রসুনের দাম কেজিতে ১০০ টাকা বাড়ল!
দিনাজপুরের হিলিতে সপ্তাহের ব্যবধানে রসুনের দাম কেজিতে ৮০-১০০ টাকা বেড়েছে। স্থানীয় ব্যবসায়ীদের দাবি, সরবরাহ কমায়
সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট বসছে
২০২৪-২৫ অর্থবছরের বাজেট সংসদে পেশ হবে আগামী ৬ জুন। এ বাজেটে সব পণ্য ও সেবায়
কোরবানির আগেই বাড়ল মসলার দাম
কোরবানি ঈদের বাকি এক মাস। তবে এবার ঈদের আগেই ঊর্ধ্বমুখী দেশের মসলার বাজার। সব ধরনের
আরও বাড়লো স্বর্ণের দাম
স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।
Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'