রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

প্রকাশ : ০৬ মে ২০২৩, ১৯:৩১ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় আয়োজনে শনিবার রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। এক হাজার বছর পুরনো ধর্মীয় ও রাজপরিবারের রীতি মেনে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাকে রাজমুকুট পরানো হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রায় ১০০ জন বিশ্বনেতা ও টেলিভিশনে লাখো দর্শকের সামনে ক্যান্টারবারির আর্চবিশপ ৩৬০ বছর পুরনো সেন্ট এডওয়ার্ড মুকুট চার্লসের মাথায় পরিয়ে দেন। এ সময় তিনি ১৪ শতকের পুরনো সিংহাসনে বসে ছিলেন।

অনুষ্ঠানস্থল ফুল এবং পতাকা দিয়ে সাজানো হয়েছিল। ব্রিটিশ রাজনীতিবিদ এবং কমনওয়েলথ দেশগুলোর প্রতিনিধিরা, দাতব্য সংস্থা কর্মী এবং সেলিব্রিটিরা উপস্থিত ছিলেন। তারকাদের মধ্যে ছিলেন অভিনেতা এমা থম্পসন, ম্যাগি স্মিথ, জুডি ডেঞ্চ এবং মার্কিন সংগীতশিল্পী কেটি পেরি।

অনুষ্ঠানের বেশিরভাগ আয়োজন ছিল ঐতিহাসিক। যা ৯৭৩ সাল থেকে চলে আসছে। রাজ্যাভিষেকের সংগীত ‘জাডোক দ্য প্রিস্ট’ গাওয়া হয়। ১৭২৭ সালের পর থেকে প্রতিটি রাজ্যাভিষেকের সময় এটি গাওয়া হয়েছে। তবে কিছু নতুনত্বও ছিল। অ্যান্ড্রু লয়েড ওয়েবারের রচিত একটি গান যুক্ত করা হয় এবার।

চার্লসের নাতি প্রিন্স জর্জ এবং ক্যামিলার নাতি-নাতনিরা অংশ নিয়েছেন। চার্লসের ছোট ছেলে প্রিন্স হ্যারির কোনও আনুষ্ঠানিক ভূমিকা ছিল না। তিনি রাজপরিবারের কর্মরত সদস্যদের পেছনে তৃতীয় সারিতে বসেন।

ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি চার্লসের হাত, মাথা এবং বুকে জেরুজালেমের পবিত্র তেল দিয়ে শপথ পড়ান। এ সময় তাকে গম্ভীর দেখাচ্ছিল। ন্যায়সঙ্গতভাবে শাসন ও ইংল্যান্ডের গির্জাকে সমুন্নত রাখার শপথ করেন তিনি।

প্রতীকী রেগালিয়া তুলে ধরার পর ওয়েলবি রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট স্থাপন করেন। এ সময় উচ্চ স্বরে ‘ঈশ্বর রাজার সহায় হোন’ বলা হয়।    

অভিষেক শেষে রাজা এবং ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। এ সময় তারা এক মাইল শোভাযাত্রায় অংশ নেবেন। এতে ৩৯টি দেশের ৪ হাজার সেনা সদস্য থাকবে। রানি এলিজাবেথের রাজ্যাভিষেকের এমন শোভাযাত্রার মধ্যে এটিই বৃহত্তম।

Error!: SQLSTATE[42S22]: Column not found: 1054 Unknown column 'parent_cat_type' in 'field list'